আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ব্লিনকেন সৌদি যাওয়ার পরদিনই যুবরাজকে ফোন পুতিনের

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ০৯ জুন ২০২৩
  • / পঠিত : ১৪১ বার

ব্লিনকেন সৌদি যাওয়ার পরদিনই যুবরাজকে ফোন পুতিনের

যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদান করতে মঙ্গলবার সৌদি আরব সফরে গিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। তিনি সৌদিতে পৌঁছানোর পরদিনই দেশটির ক্রাউন প্রিন্স এবং প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের সঙ্গে টেলিফোনে বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করে বলা হয়েছে, ‘বুধবারের বৈঠকে সৌদি যুবরাজ ও রাশিয়ার প্রেসিডেন্ট উভয়ই দুই দেশের বাণিজ্য ও অর্থনৈতিক বন্ধনকে আরও দৃঢ় করার পাশাপাশি জ্বালানি, পরিবহন ও অন্যান্য খাতে বিনিয়োগ ও যৌথ প্রকল্প বৃদ্ধির ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছেন।’

এছাড়া জ্বালানি তেলের উত্তোলন ও বিপনন বিষয়ক সহযোগিতা এবং জ্বালানি তেলে উত্তোলনকারী দেশগুলোর সংস্থা ওপেক প্লাসে উভয় দেশের অংশীদারিত্বমূলক সম্পর্ককে আরও উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার ব্যাপারেও উভয় নেতা একমত হয়েছেন বলে বিবৃতিতে জানিয়েছে ক্রেমলিন।

এদিকে, রাশিয়ার সংবাদমাধ্যম আরটি নেটওয়ার্ক জানিয়েছে, বুধবার সৌদি সফরে গিয়েছেন রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রায়াবকভও। রাজধানী রিয়াদে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের পলিসি প্ল্যানিং বিভাগের পরিচালক রায়েদ ক্রিমলি’র সঙ্গে বৈঠকে করেছেন রায়াবকভ। দ্বিপাক্ষিক এই বৈঠকে আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন ইস্যু প্রাধান্য পেয়েছে।

মঙ্গলবার ওয়াশিংটন থেকে রওনা হয়ে সৌদির বন্দরনগরী জেদ্দায় পৌঁছান ব্লিনকেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর পদে থাকা অবস্থায় এটি তার প্রথম সফর।

সৌদি যুবরাজের দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে—সুদান ও ইয়েমেনে সংঘাত, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা এবং সৌদি আরবের মানবাধিকার পরিস্থিতি নিয়ে মঙ্গলবার ১০০ মিনিটের বৈঠক হয়েছে মোহাম্মদ বিন সালমান এবং ব্লিনকেনের মধ্যে। বৈঠক শেষে ওই দিন যুক্তরাষ্ট্রের পথে ফিরতি ফ্লাইট ধরেন ব্লিনকেন।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba