আজঃ শনিবার ১৯-১০-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

আশা করি বাংলাদেশের জাতীয় নির্বাচন অবাধ-সুষ্ঠু হবে: রুশ রাষ্ট্রদূত

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ০৯ জুন ২০২৩
  • / পঠিত : ১৫১ বার

আশা করি বাংলাদেশের জাতীয় নির্বাচন অবাধ-সুষ্ঠু হবে: রুশ রাষ্ট্রদূত

ডেস্ক : বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কি বলেছেন, আমরা আশা করি বাংলাদেশে ২০২৩ সালে নির্ধারিত জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে।

তিনি বলেন, নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। রাশিয়া অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না। 

আজ বৃহস্পতিবার বন্দরনগরী চট্টগ্রামে এক মতবিনিময় অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

পশ্চিমা দেশগুলোর রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধের কারণে রাশিয়া-বাংলাদেশ বাণিজ্যের পরিমাণ ২১ দশমিক ৪ শতাংশ কমে ২ দশমিক ৫৫ বিলিয়ন মার্কিন ডলারে নেমে এসেছে, বলেন তিনি।

রাষ্ট্রদূত মান্টিটস্কি বলেন, বাংলাদেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে রাশিয়া ঢাকার সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। এর পরিপ্রেক্ষিতে, আমাদের সরকারি ও বেসরকারি সংস্থা প্রায় ৯২০ হাজার মেট্রিক টন গম সরবরাহ করেছে।

রাশিয়ার সঙ্গে বাণিজ্য ঘাটতি নিরসনে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন এবং একটি রুশ কোম্পানির মধ্যে সম্প্রতি একটি চুক্তি হয়েছে। এর মাধ্যমে বাংলাদেশ রাশিয়ায় টমেটোসহ দেশীয় কৃষি পণ্য রপ্তানি করবে, বলেন তিনি।

তিনি আরও বলেন, অনেক রুশ কোম্পানি বাংলাদেশে আইসিটি, মহাকাশ, ভূতাত্ত্বিক গবেষণা, ব্লু ইকোনমি, মেরিটাইম, রেলওয়ে এবং এয়ার ট্রান্সপোর্টের মতো বিভিন্ন যৌথ প্রকল্পে কাজ করতে প্রস্তুত আছে।

২০০৯ সাল থেকে মস্কো-ঢাকা বাণিজ্য লেনদেন কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে এবং ২০২১ সালে তা প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে বলে উল্লেখ করেন তিনি।

ইউক্রেন সংকটে মস্কো ঢাকার ভারসাম্যপূর্ণ ও নিরপেক্ষ অবস্থানের প্রশংসা করে, বলেন রাষ্ট্রদূত।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba