আজঃ শনিবার ২১-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ভোট দিতে না পারলে চিৎকার দিবেন : সিইসি

Posted By Shuvo
  • আপডেটেড: রবিবার ১১ জুন ২০২৩
  • / পঠিত : ১০৫ বার

ভোট দিতে না পারলে চিৎকার দিবেন : সিইসি

ডেস্ক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, কোনো ভোটার যদি সঠিকভাবে ভোট দিতে না পারেন, তাহলে চিৎকার করে দিবেন। আমরা সেখান থেকে বসে ব্যবস্থা নিবো। সিসিটিভির মাধ্যমে সব কেন্দ্রের পরিস্থিতি পর্যবেক্ষণ করব।

আজ শনিবার (১০ জুন) নগরীর মেন্দিবাগস্থ জালালাবাদ গ্যাস অডিটোরিয়ামে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা দুইটা পদ্ধতি বিশ্বাস করি। শরিয়ত ও মারফত। শরিয়তের পদ্ধতিতে ভোট কোথাও যায় না। কিন্তু এখন মারফতের পদ্ধতিতে এখানে ভোট দিলে ওখানে চলে যায় নিশ্চয়তা আমি বলতে পারবো না। কারণ আমি মারিফত বুঝি কম। কাজেই শরিয়তের পদ্ধতিতে কোনোভাবেই একজনের ভোট অন্যজন দিতে পারে না। 

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আচরণবিধির অভিযোগ এলে প্রার্থিতা বাতিল হবে। এ সম্পর্কে কড়া নির্দেশনা দিয়ে বলেছেন, আপনারা এমন কিছু করবেন না যাতে প্রার্থিতা বাতিল হয়ে যায়। 

সিইসি বলেন, ইভিএমে কোনো ভূত-প্রেত নেই। এটা সবচেয়ে নিরাপদ পদ্ধতি। সকল বিচার বিশ্লেষণ করে কিছু পাওয়া যায়নি। যদি কেউ প্রমাণ করতে পারেন তাহলে আমি নিজেই এর দায়ভার নিবো। তাই আপনারা সময়মতো ভোট কেন্দ্রে গিয়ে ভোট দেবেন। কোনো বিলম্ব করবেন না। 

পলিথিনে মোড়ানো ব্যানার-পোষ্টার নিয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা এতো নিষ্ঠুর হতে পারবো না। এটা নিয়ে আইন আছে। পুলিশ চাইলে পলিথিনে মোড়ানো ব্যানার-পোষ্টার ছিঁড়ে ফেলতে পারে। আর এটা একটা বৈশ্বিক সমস্যা। তাই সবাইকে সচেতন হতে হবে। বিশেষ করে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য এই জিনিসটা করা যাবে না। 

তিনি বলেন, ভবিষ্যতে প্রচারণার ধরন পাল্টে যেতে পারে। এটা সময়ের প্রয়োজনে হয়ে যাবে। তথ্যপ্রযুক্তি এতে যোগ হবে। প্রার্থীরা ফেসবুকে প্রচারণা চালাবে। এটা আমাদের ভেবে দেখতে হবে আগামীতে কিভাবে প্রচারণার ধরণ আনা যায়। 

সিইসি আরও বলেন, নির্বাচন পর্যবেক্ষণে সাংবাদিকদের কার্ড প্রদানে নীতিমালা আছে। নীতিমালা অনুযায়ী যারা অনুমোদিত নয় তারা কখনো পাস কার্ড পাবে না। 

অস্ত্রের মহড়া বিষয়ে সিইসি বলেন, এ ঘটনায় মামলা হয়েছে। আটক করা হয়েছে কয়েকজনকে। 

সিলেট বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেনর সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের সচিব মো. জাহাঙ্গীর আলম, সিলেট মহানগর পুলিশ কমিশনার ইলিয়াছ শরিফ, সিলেট জেলা প্রশাসক মো. মজিবর রহমান, সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফয়সল কাদেরসহ আরও অনেকে।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba