আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

চীনে দূতাবাস খুলল হন্ডুরাস

Posted By Shuvo
  • আপডেটেড: সোমবার ১২ জুন ২০২৩
  • / পঠিত : ১০৫ বার

চীনে দূতাবাস খুলল হন্ডুরাস

ডেস্ক : তাইওয়ানের সাথে ঘোষণা দিয়ে সম্পর্ক ছিন্ন করার পর চীনে দূতাবাস খুলেছে মধ্য আমেরিকার দেশ হন্ডুরাস। রোববার বেইজিংয়ে তাদের দূতাবাসের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করেছে হন্ডুরাস। এর আগে, এ বছরের শুরুতে তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছিল দেশটি।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

হন্ডুরাসের প্রেসিডেন্ট সিওমারা কাস্ত্রো রাষ্ট্রীয় সফরে চীনে অবস্থান করছেন। সফরে দুই দেশের বিভিন্ন ইস্যুতে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন।

গত মার্চে হন্ডুরাস ঘোষণা দেয়, বেইজিংয়ের ‘এক চীন’ নীতি অনুযায়ী কোনো দেশ চীন ও তাইওয়ান উভয়ের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক রাখতে পারবেনা। হন্ডুরাসসহ বিশ্বের ১৪টি দেশ আনুষ্ঠানিকভাবে তাইওয়ানকে স্বীকৃতি দিলেও হন্ডুরাস তাদের সমর্থন প্রত্যাহার করে নিলো।

তাইওয়ান নিজেদের স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে দাবি করে আসছে। কিন্তু এই দ্বীপ অঞ্চলটিকে নিজেদের বলে থাকে বেইজিং। গত বছর থেকে তাইওয়ানে যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের আনাগোনা বাড়ায় অঞ্চলটিতে সামরিক উত্তেজনা কয়েকগুণ বেড়েছে। সম্প্রতি তাইওয়ানকে যেকোনো মূল্যে চীনের সঙ্গে যুক্ত করা হবে বলে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba