আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

বন্ধুত্বের সফরে’ ঘুচল ভারত-পাকিস্তান সীমান্তের বৈরিতা

Posted By Shuvo
  • আপডেটেড: বুধবার ১৪ জুন ২০২৩
  • / পঠিত : ১০৮ বার

বন্ধুত্বের সফরে’ ঘুচল ভারত-পাকিস্তান সীমান্তের বৈরিতা

এ যেন ‘শত্রু’ দেশে ‘বন্ধুত্বের সফর’। সম্প্রতি পাকিস্তানি ব্লগার আব্রার হাসান সম্পন্ন করেছেন ৩০ দিনের ভারত ভ্রমণ। ভারতীয় নাগরিকদের উষ্ণ আতিথেয়তা ও ভারতের বৈচিত্র্যময় প্রাকৃতিক সৌন্দর্য সম্পর্কে মুগ্ধতার কথা জানিয়েছেন তিনি।

বাইকে চেপে ৭ হাজার কিলোমিটার ভারত যাত্রার অভিজ্ঞতা একাধিক ভিডিওতে তুলে ধরেছেন এই ব্লগার। তার ভিডিও দেখে মুগ্ধ দুই দেশের নেটিজেনরা। আব্রারের ‘বন্ধুত্বের সফরে’ ঘুচে গেছে সীমান্তের বৈরিতা।

দিল্লি, হরিয়ানা, রাজস্থান, মহারাষ্ট্র, কেরালাসহ ভারতের একাধিক রাজ্য ও শহর ভ্রমণ করেন ব্লগার আব্রার। নিজের ইউটিউবে চ্যানেল ‘ওয়াল্ডলেন্স’-এ ভারত ভ্রমণের একাধিক ভিডিও আপলোড করেন তিনি। ভিডিওগুলোতে ভারতের নদী-সমুদ্র-পাহাড়-মরুভূমি যেমন তুলে ধরেছেন আব্রার, তেমনই স্থানীয় মানুষের সঙ্গে আলাপচারিতা, বিভিন্ন রাজ্যের খাদ্য ও পোশাকের বৈচিত্র্য তুলে ধরেছেন, যা দেখে মুগ্ধ দুই দেশের নাগরিকরাই।

একাধিক ভিডিওতে ভারত সম্পর্কে উচ্ছ্বাস প্রকাশ করেন আব্রার। কেরালার ভিডিওতে বলেন, ‘কেরালাকে ঈশ্বরের আপন দেশ বলার কারণ রয়েছে। কেরালার ব্যাকওয়াটার মনোমুগ্ধকর। অবশ্য দ্রষ্টব্য।’ পাশাপাশি রাজস্থানের প্রেমে পড়েছেন ব্লগার। একটি ভিডিওতে হাওয়া মহলের সামনে দাঁড়িয়ে বলেন, ‘ভারতের বৃহত্তম রাজ্য রাজস্থান। ল্যান্ড অব কিংস নামেও পরিচিত। আকর্ষণীয় সংস্কৃতির আবাসস্থল। এছাড়াও রয়েছে অসংখ্য সুন্দর দুর্গ, প্রাসাদ, মন্দির ও মসজিদ। এখান আমি অপূর্ব হাওয়া মহলের সামনে দাঁড়িয়ে রয়েছি।’

আব্রারের ভিডিওগুলোর কমেন্ট বক্স মন্তব্যে ভরিয়ে দিয়েছেন পাকিস্তানের বহু মানুষ। একজন লিখেছেন, ‘আমার সবচেয়ে ভালো লেগেছে পাঞ্জাব। দুবার দেখেছি।’ এক ভারতীয় দর্শক বন্ধুত্বপূর্ণ সফরের জন্য ধন্যবাদ জানিয়েছেন এই ব্লগারকে। তিনি মন্তব্য করেন, ‘আব্রার ভাই আমাদের দেশকে এত সুন্দর করে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। মা-বাবা সঙ্গে বসে রোজ রাতের খাবার খেতে খেতে আপনার ব্লগ দেখতাম।’ আরও লেখেন, ‘আপনি যখন সীমান্ত পাড়ি দিচ্ছিলেন তখন আমার বাবা আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন। সবকিছুর জন্য আপনাকে অনেক অনেক ভালোবাসা।’

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba