আজঃ শনিবার ২১-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

যুক্তরাষ্ট্র নিয়ে শেখ হাসিনার বক্তব্যের সঙ্গে একমত চীন

Posted By Shuvo
  • আপডেটেড: বৃহস্পতিবার ১৫ জুন ২০২৩
  • / পঠিত : ১৯৮ বার

যুক্তরাষ্ট্র নিয়ে শেখ হাসিনার বক্তব্যের সঙ্গে একমত চীন

সম্প্রতি যুক্তরাষ্ট্রকে নি‌য়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার বক্তব্যের প‌রোক্ষ সমর্থন দি‌য়ে‌ছে চীন। দেশ‌টির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিন যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ না ক‌রে ব‌লে‌ছেন, একটি নির্দিষ্ট দেশ (যুক্তরাষ্ট্র) দীর্ঘদিন ধরে গণতন্ত্র ও মানবাধিকারের অজুহাতে বাংলাদেশ এবং অন্যান্য উন্নয়নশীল দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ কর‌ছে।

বুধবার (১৪ জুন) চী‌নের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিং‌য়ে সাংবাদিকদের এক প্রশ্নের মুখপাত্র ওয়াং ওয়েবিন এসব কথা ব‌লেন। ঢাকার চীনা দূতাবাসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

ব্রিফিংয়ে সম্প্রতি কয়েকটি অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বক্তব্য নি‌য়ে চী‌নের অবস্থান জান‌তে চাওয়া হয় মুখপাত্র ওয়েবিনের কা‌ছে।

জবা‌বে মুখপাত্র ব‌লেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক বক্তব্য আমরা লক্ষ্য করেছি। প্রকৃতপক্ষে নিজস্ব জাতিগত বৈষম্য, বন্দুক হামলা এবং মাদকের বিস্তারের সমস্যার প্রতি দৃষ্টি না দিয়ে একটি নির্দিষ্ট দেশ দীর্ঘদিন ধরে গণতন্ত্র ও মানবাধিকারের অজুহাতে বাংলাদেশ এবং অন্যান্য উন্নয়নশীল দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে আসছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশের জনগণের শক্ত অবস্থানই নয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের; বিশেষ করে উন্নয়নশীল বিশ্বের বড় অংশের মনের কথাও বলেছেন।

ওয়াং ওয়েবিন ব‌লেন, চীন ও বাংলাদেশ ঐ‌তিহা‌সিক এবং বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী। আমরা বাংলাদেশের সার্বভৌমত্ব, স্বাধীনতা ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষা, স্বাধীন দেশীয় ও বৈদেশিক নীতি সমুন্নত রাখতে এবং এর জাতীয় বাস্তবতার সঙ্গে মানানসই উন্নয়নের পথ অনুসরণে দৃঢ়ভাবে সমর্থন করি। আমরা সকল প্রকার আধিপত্যবাদ ও ক্ষমতার রাজনীতির বিরোধিতা করতে জাতিসংঘ-কেন্দ্রিক আন্তর্জাতিক ব্যবস্থা, আন্তর্জাতিক আইন দ্বারা আবদ্ধ আন্তর্জাতিক ব্যবস্থা এবং উদ্দেশ্য ও নীতির ভিত্তিতে আন্তর্জাতিক সম্পর্ক পরিচালনাকারী মৌলিক নিয়মগুলো‌কে সমুন্নত রাখতে বাংলাদেশ ও অন্যান্য দেশের সঙ্গে একত্রে কাজ করতে প্রস্তুত।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba