আজঃ শনিবার ২১-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য-বিনিয়োগ সম্পর্ক বাড়াতে চায় সুই‌ডেন

Posted By Shuvo
  • আপডেটেড: শনিবার ১৭ জুন ২০২৩
  • / পঠিত : ৯৫ বার

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য-বিনিয়োগ সম্পর্ক বাড়াতে চায় সুই‌ডেন

এশিয়াকে প্রবৃদ্ধির ইঞ্জিন আখ‌্যা দি‌য়ে বাংলাদেশের উচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধির ভূয়সী প্রশংসা ক‌রে‌ছেন সুই‌ডে‌নের স্টেট সেক্রেটারি হাকান জেভরেল। 

শুক্রবার (১৬ জুন) স্টক‌হো‌মে দেশ‌টির স্টেট সেক্রেটারি হাকান জেভরেলের স‌ঙ্গে বৈঠক ক‌রেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। 

বৈঠ‌কে সুই‌ডে‌নের স্টেট সেক্রেটারি ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়াতে দেশ‌টির আগ্রহের কথা জানান। তি‌নি তথ্য-প্রযুক্তি খাতে বাংলাদেশকে সহযোগিতা করার বিষ‌য়ে আগ্রহ প্রকাশ করেছেন।

এছাড়া তি‌নি আইটি ও জলবায়ু পরিবর্তন অভিযোজনে বাংলাদেশের অর্জনের ভূয়সী প্রশংসা করেন।

উভয়পক্ষ দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিকভাবে জলবায়ু পরিবর্তনের সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করে। 

বৈঠ‌কে ডিজিটালাইজেশনের জন্য বাংলাদেশ সরকারের পরিকল্পনা ও কর্মসূচি তুলে ধরেন প্রতিমন্ত্রী। তি‌নি সফটওয়্যার প্রযুক্তি, কৃষি ও মানবসম্পদ উন্নয়নে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার পরামর্শ দেন। 

প্রতিমন্ত্রী সুইডেনকে বিশেষ করে দরিদ্রদের জীবনযাত্রার উন্নতি ও লিঙ্গ সমতা বৃদ্ধির ক্ষেত্রে বাংলাদেশের প্রতি সহযোগিতা অব্যাহত রাখার জন্য ধন্যবাদ জানান।

স্টেট সেক্রেটারি জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্র‍য় দেওয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করেন। প্রতিমন্ত্রী রোহিঙ্গাদের মানবিক সহায়তা এবং এ সংকটের রাজনৈতিক সমাধানে সমর্থনের জন্য সুইডিশ সরকারকে ধন্যবাদ জানান।

বৈঠকে সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেহেদী হাসান উপস্থিত ছিলেন।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba