আজঃ রবিবার ২২-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

যেসব গুরুত্বপূর্ণ ব্যক্তিকে দড়িতে ঝুলিয়েছেন ‘জল্লাদ’ শাহজাহান

Posted By Shuvo
  • আপডেটেড: রবিবার ১৮ জুন ২০২৩
  • / পঠিত : ১০৩ বার

যেসব গুরুত্বপূর্ণ ব্যক্তিকে দড়িতে ঝুলিয়েছেন ‘জল্লাদ’ শাহজাহান

বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত ছয় আসামি ও যুদ্ধাপরাধীসহ ২৬ জনকে ফাঁসি দেওয়া আলোচিত সেই ‘জল্লাদ’ শাহজাহান মুক্তি পেয়েছেন। রোববার (১৮ জুন) কেরানীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্ত হন তিনি।

কারা সূত্রে জানা গেছে, টানা ৩২ বছর কারাভোগের পর মুক্তি পেয়েছেন তিনি। ‘জল্লাদ’ শাহজাহানের পুরো নাম শাহজাহান ভূঁইয়া। তিনি নরসিংদী জেলার পলাশ থানার ইছাখালী গ্রামের মৃত হাছেন আলীর ছেলে। ৭৩ বছর বয়সী শাহজাহান ব্যক্তিগত জীবনে অবিবাহিত ছিলেন। কারাগারে তার কয়েদি নম্বর ছিল ২৫৮৯/এ এবং মুক্তির আগ পর্যন্ত তিনি ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রধান জল্লাদ ছিলেন।

কারা সূত্রে জানা যায়, দীর্ঘ ৩২ বছরে ‘জল্লাদ’ শাহজাহান আলোচিত বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ৬ আসামি ও ৪ যুদ্ধাপরাধীসহ মোট ২৬ জনকে ফাঁসি দিয়েছেন।



আলোচিত যাদের ফাঁসি দিয়েছেন ‘জল্লাদ’ শাহজাহান

কারা সূত্রে জানা যায়, শহীদ বুদ্ধিজীবী কন্যা শারমীন রীমা হত্যা মামলার আসামি মুনিরকে ১৯৯৩ সালে ফাঁসি দেন ‘জল্লাদ’ শাজাহান। বহুল আলোচিত ডেইজি হত্যা মামলার আসামি হাসানকে ১৯৯৭ সালে, এরশাদ শিকদারকে ২০০৪ সালে, জঙ্গি নেতা সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাই ও আতাউর রহমান সানিকে ফাঁসি দিয়েছেন শাজাহান।

এদিকে বঙ্গবন্ধু হত্যা মামলার ৬ আসামি লে. কর্নেল সৈয়দ ফারুক রহমান, লে. কর্নেল সুলতান শাহরিয়ার রশিদ খান, মেজর বজলুল হুদা, লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ (আর্টিলারি) ও লে. কর্নেল এ কে এম মহিউদ্দিন আহমেদ (ল্যান্সার) ও ক্যাপ্টেন (অব.) আবদুল মাজেদের ফাঁসিও দেন ‘জল্লাদ’ শাজাহান।

এছাড়া ৪ যুদ্ধাপরাধীর ফাঁসিও দিয়েছেন ‘জল্লাদ’ শাজাহান। মানবতাবিরোধী অপরাধী আবদুল কাদের মোল্লা, সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী, আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ ও মীর কাসেম আলীরও ফাঁসি দিয়েছেন তিনি।


ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba