আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ঈদুল আজহার দিনে জাতীয় ছুটি ঘোষণা ফিলিপাইনে

Posted By Shuvo
  • আপডেটেড: বৃহস্পতিবার ২২ জুন ২০২৩
  • / পঠিত : ১০৪ বার

ঈদুল আজহার দিনে জাতীয় ছুটি ঘোষণা ফিলিপাইনে

আন্তর্জাতিক ডেস্ক  : মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশের মতো ফিলিপাইনের মুসলিমরাও তাদের দ্বিতীয় ধর্মীয় উৎসব ঈদুল আজহা পালন করবেন ২৮ জুন। এই উপলক্ষে জুনের ২৮ তারিখকে সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট ফার্ডিনান্ড আর. মার্কোস জেআর।

সোমবারের সেই ঘোষণায় প্রেসিডেন্ট বলেন, ঈদুল আজহা উপলক্ষে আগামী ২৮ জুন দেশের সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান ও কার্যালয়ের কর্মীরা ছুটি উপভোগ করবেন। যদি কোনো প্রতিষ্ঠান তার কর্মীদের এই দিন কাজ করায়, সেক্ষেত্রে দৈনন্দিন সাধারণ মজুরির চেয়ে ২০০ শতাংশ অধিক মজুরি কর্মীদের পরিশোধ করতে হবে সেই প্রতিষ্ঠানকে।

এছাড়া এই দিন কর্মবিরতির জন্য কোনো প্রতিষ্ঠান যদি কর্মীদের বেতন কেটে রাখে, সেক্ষেত্রে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও ঘোষণায় উল্লেখ করেছেন ফার্ডিনান্ড আর. মার্কোস জেআর।

আরবি চান্দ্র বর্ষপঞ্জির শেষ মাস জিলহজের ১০ তারিখ ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপন করেন মুসলিমরা। জ্যোতির্বিজ্ঞানীদের হিসেব অনুযায়ী, চলতি বছর মধ্যপ্রাচ্যের সব দেশ ও দক্ষিনপূর্ব এশিয়ার অধিকাংশ দেশে ঈদুল আজহা উদযাপিত হবে ২৮ জুন।

৩ লাখ বর্গকিলোমিটার আয়তনের দেশ ফিলিপাইনের জনসংখ্যা ১০ কোটি ৯০ লাখের বেশি। এই জনসমষ্টির ৯০ শতাংশেরও বেশি খ্রিস্টান ধর্মাবলম্বী। ইসলাম ধর্মাবলম্বীর হার মাত্র ৫ দশমিক ৬ শতাংশ।

২০০২ সালে প্রথম ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিন সরকারি ছুটি ঘোষণা করে ফিলিপাইন। দেশটির প্রেসিডেন্টের দপ্তরের মুখ্যসচিব লুকাস বেরসামিন আমিরাতভিত্তিক দৈনিক গালফ নিউজকে বলেন, ‘ফিলিপাইনের সংস্কৃতিতে দেশের মুসলিমদের অবদান রয়েছে বলে আমরা বিশ্বাস করি। তাদের সেই অবদানকে প্রতি সম্মান জানাতে দুই ঈদে সরকারি ছুটি ভোগ করেন ফিলিপাইনবাসী।’

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba