আজঃ রবিবার ২২-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

প্রাথমিকে ঝরে পড়ার হার ১৪.১৫ শতাংশ : প্রধানমন্ত্রী

Posted By Shuvo
  • আপডেটেড: বৃহস্পতিবার ২২ জুন ২০২৩
  • / পঠিত : ১০৪ বার

প্রাথমিকে ঝরে পড়ার হার ১৪.১৫ শতাংশ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতির হার ৮৮.৬০ শতাংশ। তবে এ হার আরও বাড়াতে কার্যক্রম চলছে। এ কার্যক্রমে ১০ লাখ শিশু-কিশোর বিদ্যালয়বহির্ভূত রয়েছে। ইতিমধ্যে এই কার্যক্রমে এক লাখ শিশু-কিশোরকে মৌলিক শিক্ষা দেওয়া হয়েছে। বাকি ৯ লাখ শিশু-কিশোরকে এই কার্যক্রমের আওতায় আনার কাজ চলছে।

বুধবার (২১ জুন) জাতীয় সংসদে এমপি খালেদা খানমের এক লিখিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব তথ্য জানান।

প্রধানমন্ত্রী জানান, আউট অব স্কুল চিলড্রেন কার্যক্রম (২০১৮-২০২৩): চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) এর আওতায় ৮-১৪ বছর বয়সী ১০ লাখ বিদ্যালয়বহির্ভূত শিশু কিশোরকে মৌলিক শিক্ষা দেওয়ার লক্ষ্যে কার্যক্রম নেওয়া হয়েছে। ইতিমধ্যে ১ লাখ শিশুকে মৌলিক শিক্ষা শেষ হয়েছে। অবশিষ্ট ৯ লাখ শিশুর শিক্ষা কার্যক্রম চলছে।

সরকার প্রধান বলেন, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের ঝড়ে পড়ার হার ৪৭.২০ শতাংশ থেকে বর্তমানে ১৪.১৫ শতাংশে নেমে এসেছে। এছাড়া, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতির হার ৭৭ শতাংশ থেকে বেড়ে ৮৮.৬০ শতাংশে উন্নীত হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ে গমনোপযোগী শিশুদের ভর্তির হার ৮৭.২০ শতাংশ থেকে বেড়ে ৯৭.৫৯ শতাংশ হয়েছে।

তিনি জানান, প্রাথমিক শিক্ষাচক্র সমাপ্তির হার ৫২.৮০ শতাংশ থেকে বেড়ে ৯৫.৫০ শতাংশে এসে দাঁড়িয়েছে। নারীর ক্ষমতায়ন ও সচ্ছলতা বেড়েছে এবং স্বাক্ষরতার হার ৫৩.৫ শতাংশ থেকে বেড়ে ৭৫.৬ শতাংশে উন্নীত হয়েছে।

প্রধানমন্ত্রী জানান, সমন্বিত উপবৃত্তি কর্মসূচির মাধ্যমে ২০২০-২১, ২০২১-২২ এবং ২০২২-২৩ অর্থ-বছরের ডিসেম্বর পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে মোট ১ কোটি ৫৫ লাখ ২৯ হাজার ৭৯৯ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীর মধ্যে উপবৃত্তি ও টিউশন ফি বাবদ ৫ হাজার ১৫১ কোটি ৭৯ লাখ ১৩ হাজার ৮২০ টাকা মোবাইল ব্যাংকিং ও অনলাইন ব্যাংকিং-এর মাধ্যমে বিতরণ করা হয়েছে। প্রাথমিক শিক্ষার গুণগত মান বেড়েছে।

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba