আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

চলতি বছরই মানুষের মস্তিষ্কে চিপ বসাতে চান ইলন মাস্ক

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ২৩ জুন ২০২৩
  • / পঠিত : ১৯৩ বার

চলতি বছরই মানুষের মস্তিষ্কে চিপ বসাতে চান ইলন মাস্ক

ডেস্ক: মানুষের মস্তিষ্কে চিপ বসানোর কাজ শুরু করতে যাচ্ছে মার্কিন উদ্যোক্তা ইলন মাস্কের কোম্পানি নিউরালিঙ্ক। চলতি বছরেই সেই ট্রায়াল শুরু করতে চান মাস্ক। সম্প্রতি ফ্রান্সের এক অনুষ্ঠানে সে কথা জানিয়েছেন এই ধনকুবের। 

প্যারিসে ভিভাটেকের এক অনুষ্ঠানে মাস্ক বলেছেন, প্রথমে পক্ষাঘাতগ্রস্তদের মাথায় এই চিপ স্থাপন করা হবে। তবে কতোদিন মেয়াদে কী পরিমাণ রোগীর মাথায় এই চিপ বসানো হবে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি মাস্ক। তিনি শুধু বলেছেন, চলতি বছরের শেষ দিকে প্রথম ব্যক্তির মস্তিষ্কে এই চিপ বসানো হবে।

গত মাসে নিউরালিঙ্ক যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছ থেকে মানুষের ওপর এই চিপের পরীক্ষা চালানোর অনুমোদন পায়। এর আগে প্রাণী দেহে চালানো পরীক্ষায় ভালোভাবে উতরে যাওয়ার কথাও জানিয়েছে কোম্পানিটি। 

নিউরালিংকের চিপ রোগিদের মস্তিষ্কের সাথে কম্পিউটারকে যুক্ত করবে। ফলে তারা যা চিন্তা করবে কম্পিউটার স্ক্রিনে সেসব ভেসে উঠবে। এর মাধ্যমে পক্ষাঘাতগ্রস্তরা নিজের ভাব প্রকাশ করতে পারবে বলেই দাবি করছে কোম্পানিটি। 

ইলন মাস্ক জানিয়েছেন, মানবমস্তিষ্কে নিউরাল ইমপ্ল্যান্ট বসানোর পুরো প্রক্রিয়াটি অনলাইনে লাইভ দেখানো হবে। সূত্র: আল জাজিরা

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba