আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

মোদির সফর, ভারতীয়দের জন্য ভিসা সহজ করছে আমেরিকা

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ২৩ জুন ২০২৩
  • / পঠিত : ১০১ বার

মোদির সফর, ভারতীয়দের জন্য ভিসা সহজ করছে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকায় ভারতীয়দের বসবাস ও কাজের সুযোগ আরও সহজ হতে যাচ্ছে। ওয়াশিংটন ডিসিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাষ্ট্রীয় সফর থেকে এই সুযোগ তৈরি হয়েছে।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, মার্কিন স্টেট ডিপার্টমেন্ট আজ বৃহস্পতিবার এ বিষয়ে ঘোষণা দিতে পারে। এর আওতায় এইচ-ওয়ানবি ভিসায় কর্মরত ভারতীয় ও অন্যান্য বিদেশি কর্মীরা যুক্তরাষ্ট্র অবস্থান করেই ভিসা পুনর্নবায়ন করতে পারবে। তাদের দেশটির বাইরে যেতে হবে না।

এখন পর্যন্ত ভারতীয় নাগরিকরা আমেরিকার এই ভিসা প্রোগ্রামের সবচেয়ে সক্রিয় ব্যবহারকারী। ২০২২ অর্থবছরে এই সংখ্যা ছিল প্রায় চার লাখ ৪২ হাজার, যা এইচ-ওয়ানবি ভিসা পাওয়া মোট কর্মীর ৭৩ শতাংশ।

চলতি বছরের শেষের দিকে নতুন পাইলট প্রকল্প চালু হবে, যা বাস্তবায়িত হলে হাজার হাজার ভারতীয় প্রযুক্তি পেশাদার স্বস্তি পাবেন।

দক্ষ বিদেশি কর্মীদের জন্য প্রতি বছর ৬৫ হাজার এইচ-ওয়ানবি ভিসা দেয় মার্কিন সরকার। এছাড়া উন্নত ডিগ্রীধারী কর্মীদের জন্য থাকে অতিরিক্ত ২০ হাজার ভিসা। এই ভিসার মেয়াদ তিন বছর, পরে আরও তিন বছরের জন্য নবায়ন করা যেতে পারে।

মার্কিন সরকারের তথ্য অনুসারে, সাম্প্রতিক বছরে সবচেয়ে বেশি এইচ-ওয়ানবি ভিসায় কর্মী নিয়েছে ভারতীয় ভিত্তিক ইনফোসিস ও টাটার পরিষেবাগুলোতে। পাশাপাশি মার্কিন প্রতিষ্ঠান অ্যামাজন, অ্যালফাবেট ও মেটায় রয়েছে উল্লেখযোগ্য সংখ্যক ভারতীয়। সূত্র: রয়টার্স

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba