আজঃ রবিবার ২২-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

নারী প্রকৌশলী সামিট ‌‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নারীদের অগ্রাধিকার’

Posted By Shuvo
  • আপডেটেড: শনিবার ২৪ জুন ২০২৩
  • / পঠিত : ১০৩ বার

নারী প্রকৌশলী সামিট ‌‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নারীদের অগ্রাধিকার’

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নারীদের অগ্রাধিকার ও নারীবান্ধব প্রকৌশল পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে ‘আন্তর্জাতিক নারী প্রকৌশলী দিবস’ ৪র্থ নারী প্রকৌশলী সামিট-২০২৩ উদযাপিত হয়েছে। নারী প্রকৌশলী সামিটের আয়োজক ছিলেন দি ইঞ্জিনিয়ার্স ফাউন্ডেশন।  

শুক্রবার (২৩ জুন) সন্ধ্যায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এ সামিট অনুষ্ঠিত হয়। সামিটের উদ্বোধন করেন আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী এস এম মঞ্জুরুল হক মঞ্জু এবং সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী আবদুস সবুর। সামিটের এবারের স্লোগান ছিল ‘দৃশ্যমান নিরাপত্তা নিশ্চিতকরণ’।

সামিটে বক্তারা বলেন, দিন দিন প্রকৌশল পেশায় নারীর অংশগ্রহণ বাড়চ্ছে এটা আশার কথা, কিন্তু নারীবান্ধব কর্মপরিবেশ কমে যাচ্ছে যা হতাশার। পদ্মা সেতুর মতো মেগা প্রকল্পগুলোতেও নারী প্রকৌশলীরা কাজ করছে। আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নারী প্রকৌশলীদের অগ্রাধিকার দিতে হবে। প্রকৌশল পেশাজীবী সংগঠন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে একটি নারী চ্যাপ্টার খোলার দাবি জানান অনেক নারী প্রকৌশলী। পরে সাংবিধানিক নিয়মেই খুব দ্রুত আইইবিতে নারী চ্যাপ্টার খোলার আশ্বাস দেন আইইবির প্রেসিডেন্ট ও সাধারণ সম্পাদক।  

দি ইঞ্জিনিয়ার্স ফাউন্ডেশনের আহ্বায়ক ও আইইবির সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিনের আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন এলজিইডির নির্বাহী প্রকৌশলী মৌসুমী সালমিন।

নারী প্রকৌশলী সামিটের চেয়ারপার্সন শিক্ষা প্রকৌশল বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আফরোজা বেগমের সভাপতিত্বে সামিটের সঞ্চালনায় ছিলেন এমআইএসটির সহযোগী অধ্যাপক ড. প্রকৌশলী শামীমা আক্তার, সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী আসফিয়া সুলতানা।

আরও উপস্থিত ছিলেন প্রকৌশলী শারমিনা জামান, প্রকৌশলী শাহানা ফেরদৌস বীথি, প্রকৌশলী শামীমা কবির, ড. রোজী সিদ্দীকি, সোনিয়া নওরীন প্রমুখ। 

সামিটের শুরুতে রমনা থেকে একটি র‍্যালি বের হয়ে প্রেসক্লাব হয়ে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে শেষ হয়। সবশেষে কেক কেটে এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সামিটের সমাপ্তি ঘোষণা করা হয়।

২০১৭ সাল থেকে ইউনেস্কো ২৩ জুনকে আন্তর্জাতিক নারী প্রকৌশলী দিবস হিসেবে পালন করে আসছে।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba