আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

আমরা ৫৪ বছরে ৯৯ মিলিয়ন হজযাত্রী পেয়েছি : সৌদি আরব

Posted By Shuvo
  • আপডেটেড: রবিবার ২৫ জুন ২০২৩
  • / পঠিত : ১৫৫ বার

আমরা ৫৪ বছরে ৯৯ মিলিয়ন হজযাত্রী পেয়েছি : সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব শুক্রবার ঘোষণা করেছে, তারা গত বছরের হজ মৌসুম পর্যন্ত ৫৪ বছরে ৯৯ মিলিয়নেরও বেশি হজযাত্রী পেয়েছে।

জেনারেল অথরিটি ফর স্ট্যাটিস্টিকসের সূত্রে সৌদি প্রেস এজেন্সি এ খবর জানিয়েছে। এই সংখ্যা আগামী সোমবার থেকে শুরু হওয়া ১৪৪৪ হিজরির হজ মৌসুমে বাড়বে বলে আশা করা হচ্ছে।

সরকারি তথ্য অনুসারে, ‘১৩৯০ হিজরি থেকে গত বছর ১৪৪৩ হিজরি (২০২২) পর্যন্ত আসা হজযাত্রীদের সংখ্যা ৯৯ মিলিয়নেরও বেশি।’ সরকার আশা করছে এই মৌসুমে দুই মিলিয়নেরও বেশি হজযাত্রী আসবে।

১৯ জুন হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ একটি টেলিভিশন ক্লিপ শেয়ার করেছেন, ‘আমরা ১৬০টি দেশ থেকে দুই মিলিয়নেরও বেশি হজযাত্রীর আগমনকে স্বাগত জানাই।’

৯ জানুয়ারী আল-রাবিয়াহ আশাবাদ ব্যক্ত করেছিলেন যে ২০২০ সালে করোনভাইরাস ছড়িয়ে পড়ার আগের মতো হজযাত্রীদের সংখ্যা ফিরে আসবে।

গত মৌসুমে হজযাত্রীর সংখ্যা আট লাখ ৯৯ হাজার ৩৫৩ জনে পৌঁছেছিল, যার মধ্যে সাত লাখ ৭৯ হাজার ৯১৯ জন ভিন্নদেশী ছিলেন।

২০২১ সালে হজের সময় মহামারী প্রাদুর্ভাবের কারণে কঠোর স্বাস্থ্য নিয়ন্ত্রণের অধীনে সৌদি থেকে শুধুমাত্র ৬০ হাজার লোকের অংশগ্রহণের অনুমতি ছিল।

যাইহোক, ২০২০ সাল হজের একটি ব্যতিক্রমী মৌসুম ছিল। কারণ ২০১৯ সালে বিশ্বব্যাপী প্রায় ২ দশমিক ৫ মিলিয়নের হজযাত্রীর মধ্যে শুধুমাত্র সৌদি আরব থেকে ১০ হাজার মানুষ ছিল।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba