আজঃ রবিবার ২২-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

শান্তিরক্ষা কার্যক্রমে নারীদের অর্থবহ অংশগ্রহণ নিশ্চিতের আহ্বান

Posted By Shuvo
  • আপডেটেড: মঙ্গলবার ২৭ জুন ২০২৩
  • / পঠিত : ৮৫ বার

শান্তিরক্ষা কার্যক্রমে নারীদের অর্থবহ অংশগ্রহণ নিশ্চিতের আহ্বান

জা‌তিসং‌ঘের শান্তিরক্ষা কার্যক্রমে নারীদের বর্ধিত ও অর্থবহ অংশগ্রহণ নিশ্চিত করতে স্টেকহোল্ডারদের মধ্যে শক্তিশালী অংশীদারিত্ব গড়ে তোলার ওপর জোর দেওয়া হ‌য়ে‌ছে।

সোমবার (২৬ জুন) ঢাকায় জাতিসংঘের শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের দুই দিনব্যাপী প্রস্তুতিমূলক বৈঠকের সমাপনী দি‌নে দেওয়া বক্ত‌ব্যে বিষয়‌টির ওপর জোর দেন বক্তারা।

বক্তারা শান্তিরক্ষা কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দৃঢ় ও কার্যকর প্রতিশ্রুতি এবং উদ্যোগ গ্রহণের ওপর জোর দেন। একই স‌ঙ্গে শান্তিরক্ষায় নারীদের জন্য উপযুক্ত কর্ম প‌রি‌বেশ তৈ‌রি‌তে মনোযোগ দেওয়ার আহ্বান জানা‌নো হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রিন্সিপাল স্টাফ অফিসার, বাংলাদেশের সশস্ত্র বাহিনী বিভাগ, নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি, জাতিসংঘের শান্তিরক্ষা বিভাগের আন্ডারসেক্রেটারি জেনারেল জাঁ পিয়ের লাক্রোয়ার এবং সংস্থাটির ম্যানেজমেন্ট স্ট্র্যাটেজি, পলিসি অ্যান্ড কমপ্লায়েন্স বিষয়ক আন্ডার সেক্রেটারি ক্যাথরিন পোলার্ড, জাতিসংঘ পুলিশ উপদেষ্টা, গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার শান্তি ও স্থিতিশীলতা অপারেশনের মহাপরিচালক, উরুগুয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক বিষয়ক মহাপরিচালক বক্তব্য দেন।

দুই দিনব্যাপী প্রস্তুতিমূলক বৈঠকের সমাপনী দি‌নে সম্মেলনটির মূল প্রতিপাদ্য হচ্ছে- ‘জাতিসংঘ শান্তিরক্ষায় নারী’ থিমের অধী‌নে শান্তিরক্ষা মিশনে লিঙ্গ সমতা নিশ্চিত করা, সদস্য রাষ্ট্রগুলো এ বিষ‌য়ে যে চ্যালেঞ্জগুলো মুখোমুখি হয় তা মোকাবিলা করা, লিঙ্গ-সমন্বিত নীতি প্রণয়ন নিশ্চিত করা, নারী শান্তিরক্ষীদের আত্মত্যাগের স্বীকৃতি, জবাবদিহিতার গুরুত্ব, এলসি ইনিশিয়েটিভ ফান্ড ব্যবহারের ম‌তো বিষয়গু‌লো বক্তা‌দের বক্তব্যে উ‌ঠে এসেছে।

২০২৩ সালের ৫ ও ৬ ডিসেম্বর ঘানার আক্রায় অনুষ্ঠেয় জাতিসংঘের শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে যে চারটি বিষয়ভিত্তিক ধারাবাহিক সম্মেলন অনুষ্ঠিত হবে- এটি তার প্রথমটি।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba