আজঃ রবিবার ২২-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

আজ ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল

Posted By Shuvo
  • আপডেটেড: মঙ্গলবার ১১ জুলাই ২০২৩
  • / পঠিত : ৭৩ বার

আজ ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মঙ্গলবার সন্ধ্যায় ভারতের রাজধানী নয়া দিল্লি থেকে ঢাকায় আসবেন মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া।

এই সফরে তার সফরসঙ্গী হিসেবে বাংলাদেশে আসবেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার এশিয়া দপ্তরের উপসহকারী প্রশাসক অঞ্জলী কৌর।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, উজরার সফরে ঢাকার পক্ষ থেকে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার, শ্রম অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশের অগ্রগতি, নির্বাচন নিয়ে প্রস্তুতি ও রোহিঙ্গা সমস্যার ওপর গুরুত্বারোপ করা হবে।

অপরদিকে ওয়াশিংটন— গণতন্ত্র, নির্বাচন, মানবাধিকার, শ্রম সমস্যা, ডিজিটাল নিরাপত্তা আইন এবং মানবপাচারে গুরত্ব দেবে।

জানা গেছে, সফররত মার্কিন দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবে। মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার মূল বৈঠকটি হবে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে।

এছাড়া আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গেও বৈঠক করবে প্রতিনিধি দলটি।

সরকারের মন্ত্রী ও কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ছাড়াও মার্কিন দলটি— দিনব্যাপী কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবে। এছাড়া সুশীল সমাজের প্রতিনিধি, শ্রমিক নেতাসহ আরও কয়েকজনের সঙ্গে নিজস্ব ব্যবস্থাপনায় সাক্ষাৎ হওয়ার সম্ভবনা রয়েছে তাদের।

উজরা জেয়ার ভারত ও বাংলাদেশ সফর নিয়ে গত শনিবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে মার্কিন পররাষ্ট্র দপ্তর। বিজ্ঞপ্তিতে বাংলাদেশ সফর নিয়ে দেশটি জানায়, মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ৮ থেকে ১৪ জুলাই ভারত ও বাংলাদেশে সফর করবেন। তিনি বাংলাদেশে জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে আলোচনার সময় রোহিঙ্গা শরণার্থী সংকট, শ্রম সমস্যা, মানবাধিকার, অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে আলোচনা করবেন।

গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, মার্কিন প্রতিনিধি দলের বাংলাদেশ সফর নির্বাচনকেন্দ্রিক নয়। এ সফরের সময় অনেক বিষয় নিয়ে আলোচনা হবে। তার মধ্যে নির্বাচনের প্রসঙ্গও আসতে পারে।

এদিকে জেয়ার সফরসঙ্গী ডোনাল্ড লু গত ১৪ জানুয়ারি ঢাকায় এসেছিলেন। এটি সাত মাসের মধ্যে তার দ্বিতীয় ঢাকা সফর হতে যাচ্ছে।

উজরার নেতৃত্বধীন দলটি শুক্রবার (১৪ জুলাই) সকালে ঢাকা ত্যাগ করবে। তবে ডোনাল্ড লু বাড়তি কয়েক ঘন্টা অবস্থান করবেন বলে শোনা যাচ্ছে।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba