আজঃ সোমবার ২৩-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

চীন ও বাংলাদেশ এখন সহযোগিতার কৌশলগত অংশীদার

Posted By Shuvo
  • আপডেটেড: বৃহস্পতিবার ১৩ জুলাই ২০২৩
  • / পঠিত : ৮০ বার

চীন ও বাংলাদেশ এখন সহযোগিতার কৌশলগত অংশীদার

চীনের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, চীন ও বাংলাদেশ এখন পারস্পরিক সহযোগিতার কৌশলগত অংশীদার। এর ফলশ্রুতিতে দুই দেশের জনগণের মধ্যে ঘনিষ্ঠ বন্ধন তৈরি হবে।

মঙ্গলবার (১১ জুলাই) মিরপুর সেনানিবাসে সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।

আজ বুধবার রাষ্ট্রদূতের বক্তব্য ফেসবুকে শেয়ার করে ঢাকাস্থ চীনা দূতাবাস।

বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় চীনের ভূমিকা তুলে ধরে ইয়াও ওয়েন বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারকে সহায়তা করছে চীন। এছাড়া চীনের মধ্যস্থতায় সৌদি আরব ও ইরান পরস্পরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনরায় শুরু করেছে। ইউক্রেন সংকটের রাজনৈতিক সমাধান নিয়েও কথা বলছে চীন। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে চীন। বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় চীন ও বাংলাদেশ অবদান রাখছে বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, চীন এখন চীনা বৈশিষ্ট্যের সঙ্গে একটি পথ ধরে আধুনিকীকরণের চেষ্টা করছে। চীন শান্তিপ্রিয় ও স্বাধীন পররাষ্ট্র নীতির ওপর জোর দিয়ে বৈশ্বিক নিরাপত্তা উদ্যোগকে এগিয়ে দিয়েছে।

চীন ও বাংলাদেশের দীর্ঘস্থায়ী বন্ধুত্বের কথা উল্লেখ করে ওয়েন বলেন, দুই দেশের উচিত উন্নয়ন সহযোগিতা এবং কূটনৈতিক সমন্বয় জোরদার করা। এর ফলে বিশ্ব শান্তি ও সমৃদ্ধি বৃদ্ধি পাবে। 

অনুষ্ঠানে সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. ফয়জুর রহমানসহ বাংলাদেশের সশস্ত্র বাহিনীর তিন শতাধিক কর্মকর্তা ও বিদেশি সেনা প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba