আজঃ সোমবার ২৩-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

নির্বাচনের আগে গুজব ঠেকাতে কঠোর আইনের পথে পাকিস্তান

Posted By Shuvo
  • আপডেটেড: শনিবার ১৫ জুলাই ২০২৩
  • / পঠিত : ৯৩ বার

নির্বাচনের আগে গুজব ঠেকাতে কঠোর আইনের পথে পাকিস্তান

ডেস্ক : পাকিস্তানে ঘনিয়ে আসছে জাতীয় নির্বাচনের সময়। আর কয়েক মাস পরেই দেশটিতে জাতীয় নির্বাচন। তাই নানা ধরনের পদক্ষেপ নিচ্ছে দেশটির বর্তমান সরকার। এরই অংশ হিসেবে ভুয়া খবর ও প্রপাগান্ডা প্রতিরোধ করার জন্য সরকার ২০১৬ সালের ইলেকট্রনিক অপরাধ প্রতিরোধ আইন (পিইসিএ) সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে। তাছাড়া সংশ্লিষ্ট অন্যান্য আইনেরও যাচাই-বাছাই করা হচ্ছে।

গত বছর প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ আইন ও বিচারমন্ত্রী আজম নাজির তারারের অধীনে একটি কমিটি গঠন করেছিলেন। সেই কমিটি এখন তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়, পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি ও ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি এর সহায়তায় কাজ প্রায় সম্পন্ন করেছে।

জানা গেছে, কোনো নির্দিষ্ট ব্যক্তি-গোষ্ঠী বা সংস্থার ভাবমূর্তি ক্ষুণ্নের লক্ষ্যে প্রচারিত ভুয়া খবরের ওপর নজরদারি করা হবে। এতে যা যা করা প্রয়োজন তাই করা হবে বলেও জানানো হয়েছে।

ভুয়া খবর নিয়ন্ত্রণের জন্য পিটিএ ও এফআইএ এর কর্তৃত্ব বাড়াতে সামাজিক যোগাযোগমাধ্যমের নিয়ম সংশোধন করা হবে। এতে সরকারি পোর্টালগুলো সুরক্ষিত হবে।

তাছাড়া কর্তৃপক্ষের ক্ষমতা বৃদ্ধিতে পিইসিএতে নতুন করে একটি সেকশনও অন্তর্ভুক্ত করা হবে। যাতে অপরাধীদের শাস্তি নিশ্চিত হয়।

এদিকে তত্ত্বাবধায়ক সরকারের কাছে আগামী মাসেই ক্ষমতা হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

জাতির উদ্দেশ্য দেওয়া এক টেলিভিশন ভাষণে শাহবাজ শরিফ বলেন, খুব অল্প সময়ের জন্য ক্ষমতা গ্রহণ করেও বিচক্ষণতার সঙ্গে নীতি বাস্তবায়ন করে অর্থনীতিকে আমরা ধ্বংসের হাত থেকে বাঁচিয়েছি।

মনে করা হচ্ছে, এই মেয়াদে শাহবাজ শরিফের জাতির উদ্দেশে দেওয়া এটাই শেষ ভাষণ। তাই ইমরান খান সরকারের সময়ে নেওয়া নানা পদক্ষেপের সমালোচান করেন তিনি। পাশাপাশি এই সরকারকে যারা সহযোগিতা করেছেন তাদের ধন্যবাদ জানিয়েছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবকে।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba