আজঃ বৃহস্পতিবার ১৯-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

দালাল চক্র থেকে সাবধান থাকতে হবে : প্রবাসী কল্যাণমন্ত্রী

Posted By Shuvo
  • আপডেটেড: রবিবার ১৬ জুলাই ২০২৩
  • / পঠিত : ১৫৫ বার

দালাল চক্র থেকে সাবধান থাকতে হবে : প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, দালাল চক্র থেকে আপনারা সাবধানে থাকবেন। দালাল চক্র আমাদের সমাজ ও আত্মীয়-স্বজনের মধ্যেই বেশি। আমরা যদি সচেতন হই তাহলে দালাল চক্র কমে আসবে। দালাল চক্র কমে আসলে আপনারা কম খরচে বিদেশে যেতে পারবেন এবং খরচের টাকা সহজেই উঠিয়ে ফেলতে পারবেন।

শনিবার (১৫ জুলাই) দুপুরে চাঁদপুর সদর উপজেলার আশিকাটি ইউনিয়নে ‘চাঁদপুর সদর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র’ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, দক্ষ হলো যিনি নিজের হাত দিয়ে কাজ করেন। আর শিক্ষিত হলো যারা মেধা ও কলম দিয়ে কাজ করেন। শিক্ষিত যতই উচ্চ পর্যায়ের হন না কেন। যদি স্ক্রু ড্রাইভার ধরতে না পারেন, হাতুড়ি দিয়ে পিটিয়ে কোনো কাজ করতে না পারেন তাহলে তিনি দক্ষ নন, তিনি শিক্ষিত। আমাদের কাজ হলো শিক্ষার পাশাপাশি দক্ষ মানুষ তৈরি করা।

তিনি আরও বলেন, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র করার উদ্দেশ্যে হচ্ছে আপনারা যাতে দক্ষ কর্মী হয়ে বিদেশ যান। কুমিল্লা এবং চাঁদপুরে প্রবাসীর সংখ্যা বেশি। এই দুই জেলা থেকে বিদেশে যায় সবচেয়ে বেশি, তাই দক্ষ জনবল বাড়ানো দরকার। গত বছর এই জেলা থেকে ৪৫ হাজার বিদেশে গেছে, আমি চাইব এ বছর ১ লাখ লোক বিদেশে যাক। তবে তারা যেন প্রশিক্ষিত এবং দক্ষ হয়।

সরকারি নিয়ম অনুযায়ী প্রবাসে যাওয়া নিরাপদ। এতে নিজের এবং দেশের উন্নয়ন করা সম্ভব হয়। প্রবাসে যাওয়ার আগে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও ভাষা শিখে গেলে স্বাবলম্বী হওয়া যায়। তাই সকলকে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও ভাষা শেখার প্রতি জোর দিতে বলেন মন্ত্রী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়াও উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী এরশাদ মিয়াজী, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্যাহ প্রমুখ।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba