আজঃ সোমবার ২৩-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

তুরস্কের ড্রোন কিনবে সৌদি, ঐতিহাসিক সামরিক চুক্তি সই

Posted By Shuvo
  • আপডেটেড: বৃহস্পতিবার ২০ জুলাই ২০২৩
  • / পঠিত : ৯৮ বার

তুরস্কের ড্রোন কিনবে সৌদি, ঐতিহাসিক সামরিক চুক্তি সই

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের সঙ্গে ইতিহাসের বৃহত্তম সামরিক চুক্তি সই করল তুরস্ক। এই চুক্তির আওতায় তুরস্কের কাছ থেকে পাইলটবিহীন বিমান বা ড্রোন কিনবে মধ্যপ্রাচ্যের দেশটি সৌদি আরব।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান যখন তার দেশের ভঙ্গুর অর্থনীতিকে চাঙ্গা করার জন্য বিদেশি পুঁজি বিনিয়োগ আকৃষ্ট করতে হিমশিম খাচ্ছিলেন তখন দেশটির ইতিহাসের বৃহত্তম এই সামরিক চুক্তি স্বাক্ষরিত হল।

মঙ্গলবার সৌদি আরবের বন্দরনগরী জেদ্দায় এই চুক্তি চূড়ান্ত হয়।

পারস্য উপসাগরীয় তিন দেশ সফরের প্রথম পর্যায়ে সোমবার তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান প্রায় ২০০ ব্যবসায়ীর এক শক্তিশালী প্রতিনিধিদল নিয়ে সৌদি আরবে যান। 

তুর্কি প্রতিরক্ষা কোম্পানি বাইকারের সঙ্গে মঙ্গলবার সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যে ড্রোন চুক্তি স্বাক্ষরিত হয় তাতে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান এবং সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান উপস্থিত ছিলেন।

সৌদি প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স খালিদ বিন সালমান আলে সৌদ এক টুইট বার্তায় জানান, তার দেশের সশস্ত্র বাহিনীর সক্ষমতা বাড়াতে তুরস্কের কাছ থেকে ড্রোন কেনার চুক্তি করা হয়েছে।

অন্যদিকে বাইকারের প্রধান নির্বাহী কর্মকর্তা হালুক বাইরাকতার এই চুক্তিকে তার দেশের ‘সর্ববৃহৎ’ প্রতিরক্ষা ও বিমান রফতানির চুক্তি বলে অভিহিত করেছেন।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান তার শক্তিশালী ব্যবসায়ী প্রতিনিধিদল নিয়ে সৌদি আরবের পর কাতার ও সংযুক্ত আরব আমিরাত সফর করবেন। সূত্র: রয়টার্স, ব্লুমবার্গ, ডেইলি সাবাহ, আল জাজিরা

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba