আজঃ সোমবার ২৩-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

সিভিটেলা রানিয়েরি পুরস্কার জিতলেন বাংলাদেশি রিজভী

Posted By Shuvo
  • আপডেটেড: বৃহস্পতিবার ২০ জুলাই ২০২৩
  • / পঠিত : ৮৩ বার

সিভিটেলা রানিয়েরি পুরস্কার জিতলেন বাংলাদেশি রিজভী

প্রথম বাংলাদেশি হিসেবে ডাব্লিউওজেআর/সিভিটেলা রানিয়েরি স্থাপত্য পুরস্কার ২০২৫-এ ভূষিত হয়েছেন স্থপতি রিজভী হাসান। তার জন্ম গাজীপুরে। 

প্রতিবছর বিশ্বের একজন স্থপতিকে অত্যন্ত সম্মানজনক এই পুরস্কার দেয় ইতালিভিত্তিক সিভিটেলা রানিয়েরি ফাউন্ডেশন। ১৯৯৫ সাল থেকে এই পুরস্কার দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। 

বুধবার (১৯ জুলাই) প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে ২০২৪ ও ২০২৫ সালের বিজয়ীর নাম ঘোষণা করে।

২০টিরও বেশি দেশ থেকে মনোনীত ৫৩ জন স্থপতিকে পেছনে ফেলে চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছেন রিজভী হাসান। পুরস্কার হিসেবে সনদ, পদক ছাড়াও তিনি পাবেন ১৫ হাজার মার্কিন ডলার।

পুরস্কার জেতার খবরে রিজভী হাসান বলেন, ‘১৫ শতকের একটা প্রাসাদ আছে ইতালির উমব্রিয়ায়। সেই প্রাসাদে ছয় সপ্তাহের জন্য থাকার সুযোগ পাব আমি। এই সময়ের মধ্যে আমাকে একটা স্থাপত্য নকশা প্রণয়ন ও অস্থায়ী স্থাপনা নির্মাণ করতে হবে।’ 

রিজভী হাসানের ইতালি যাতায়াতসহ সব খরচ বহন করবে সিভিটেলা রানিয়েরি ফাউন্ডেশন। 

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগ থেকে ২০১৭ সালে স্নাতক সম্পন্ন করেন রিজভী। বুয়েটের ছাত্র থাকা অবস্থায় ২০১৪ সালে কেনিয়ার স্থপতি এরিক সেজালের এক কনফারেন্সে অংশ নিয়ে মানবিক স্থাপত্য নিয়ে কাজ করার অনুপ্রেরণা পান তিনি। তখন থেকেই চেয়েছেন গৎবাঁধা দালান তৈরির বাইরে গিয়ে গণমুখী কাজ করবেন, যার মাধ্যমে পুরো একটি জনগোষ্ঠী উপকৃত হবে। তিনি কক্সবাজার, উখিয়া, টেকনাফ, সিলেট, ঝিনাইদহ, চাঁদপুর, সিরাজগঞ্জ, কুড়িগ্রামের চর এলাকা এবং মিরসরাইয়ে বিভিন্ন বাংলাদেশি সম্প্রদায় ও রোহিঙ্গাদের জন্য কাজ করেছেন। ২০২০ সালের আগস্টে জাতিসংঘের ‘রিয়েল লাইফ হিরো’ স্বীকৃতি পান।

এর আগে কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা আশ্রয়শিবিরে নির্মিত ‘কমিউনিটি স্পেস’ প্রকল্পের জন্য ২০২২ সালে যৌথভাবে আগা খান স্থাপত্য পুরস্কার জিতেছিলেন রিজভী। রোহিঙ্গা আশ্রয়শিবিরে তার কাজ নিয়ে প্রতিবেদন ছাপা হয়েছিল যুক্তরাজ্যের দ্য গার্ডিয়ানে। শিরোনাম ছিল ‘বিশ্বের সেরা ১০টি নতুন স্থাপনা’। 

রিজভী হাসান বললেন, ‘আমি শুরু থেকে প্রান্তিক জনগোষ্ঠীকে নিয়ে কাজ করছি। আমার কাজের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর বয়ান তুলে ধরব।’

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba