আজঃ সোমবার ২৩-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

যুক্তরাষ্ট্র-ইইউ বলেছে, তত্ত্বাবধায়ক নিয়ে মাথাব্যথা নেই'

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ২১ জুলাই ২০২৩
  • / পঠিত : ৬৪ বার

যুক্তরাষ্ট্র-ইইউ বলেছে, তত্ত্বাবধায়ক নিয়ে মাথাব্যথা নেই'

ডেস্ক: যুক্তরাষ্ট্র-ইইউ বলেছে, তত্ত্বাবধায়ক নিয়ে মাথাব্যথা নেই, নয়াদিগন্ত পত্রিকার সংবাদ শিরোনাম এটি। এতে বলা হয়েছে যে, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সফরে বিএনপি নেতাদের আশা পূরণ হয়নি বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, আসল খবর হচ্ছে- যুক্তরাষ্ট্র ও ইইউ প্রতিনিধিরা বলে গেছেন তত্ত্বাবধায়ক সরকার নিয়ে তাদের কোনো মাথাব্যথা নেই। সংবিধান অনুযায়ী বাংলাদেশের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ কথা জানতে পেরে বিএনপি নেতাদের মধ্যে এখন আর আনন্দ নেই। তাদের মাথা খারাপ হয়ে গেছে। শেখ হাসিনার অধীনে নির্বাচন করতে হবে, সেটাই তাদের জ্বালা।

নিউএইজের শিরোনাম, “US has no worry about caretaker govt:AL.” অর্থাৎ তত্ত্বাবধায়ক সরকার নিয়ে মাথাব্যথা নেই যুক্তরাষ্ট্রের: আওয়ামী লীগ। এই খবরটিতে বলা হয়েছে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আগামী সংসদ নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠানের বিএনপির যে দাবি তা নিয়ে কোন মাথাব্যথা নেই যুক্তরাষ্ট্রের।

রাজধানীর তেজগাঁওয়ের সাতরাস্তা এলাকায় দলটির শান্তি ও উন্নয়ন র্যাবলিতে তিনি বলেন, “যুক্তরাষ্ট্র আমাদের বলেছে যে তত্ত্বাবধায়ক সরকার নিয়ে তাদের কোন মাথাব্যথা নেই। তারা বলেছে, তারা চায় যে সংবিধান অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হোক।”

তিনি আরো বলেন, বিএনপি ভাবছে যে, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন আসলে হয়তো তাদের মনের আশা পূরণ হবে। তবে বিদেশি প্রতিনিধিদের মন্তব্য শোনার পর তাদের আনন্দ উবে গেছে কারণ তাদের আশা পূরণ হয়নি।

যা হয় হবে, অন্যায় চাপের কাছে মাথা নত করব না-কালের কণ্ঠ পত্রিকার শিরোনাম এটি। এতে বলা হয়েছে, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আন্তর্জাতিক পরাশক্তিগুলোর মধ্যে যারা এ দেশের নির্বাচন নিয়ে অতিরিক্ত আগ্রহ দেখাচ্ছে, তাদের আসল উদ্দেশ্য গ্রহণযোগ্য নির্বাচন নয়।

তারা মূলত অর্থনৈতিক ও সামরিক উদ্দেশ্য পূরণের চেষ্টা করছে। কিন্তু আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়ে। তিনি খুন হয়েছেন, আমিও হতে পারি। যা হয় হবে, কিন্তু আমি কোনো অন্যায় চাপের কাছে মাথা নত করব না।’ বুধবার রাতে ১৪ দলের কেন্দ্রীয় শীর্ষ নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে শেখ হাসিনা এসব কথা বলেন। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

‘কাটাছেঁড়া’ নয়, অখণ্ড সংবিধানে নির্বাচন হতে হবে- বণিক বার্তার শিরোনাম এটি। এতে বলা হয়েছে, কাটাছেঁড়া নয়, অখণ্ড সংবিধানে নির্বাচন হতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

তিনি বলেন, ‘আমরা চাই সেই সংবিধান, যে সংবিধানে কাটাকাটি ছিল না, অপারেশন ছিল না, পোস্টমর্টেম ছিল না এবং যে সংবিধান বাংলাদেশের জনগণ তৈরি করেছিল সেই সংবিধান আমরা চাই।’

সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের জন্য এক দফা দাবিতে গতকাল ঢাকা মহানগর বিএনপি দ্বিতীয় দিনের মতো পদযাত্রার আয়োজন করে। এর আগে সংক্ষিপ্ত সমাবেশে আব্দুল্লাহপুরে মির্জা আব্বাস এ মন্তব্য করেন।

হিরো আলমের ওপর হামলায় ১২ দূতাবাসের নিন্দা- বণিক বার্তা পত্রিকার আরেকটি শিরোনাম। এই খবরটিতে বলা হয়েছে, ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ ১২ দেশের দূতাবাস ও হাইকমিশন। গতকাল মার্কিন দূতাবাস থেকে পাঠানো যৌথ বিবৃতিতে এ নিন্দা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, আমরা ১৭ জুলাই ঢাকা-১৭ আসনের প্রার্থী আশরাফুল আলমের (যিনি হিরো আলম নামে পরিচিত) ওপর হামলার তীব্র নিন্দা জানাই।

গণতান্ত্রিক প্রক্রিয়ায় সহিংসতার কোনো স্থান নেই। আমরা পূর্ণ তদন্ত ও দোষীদের জবাবদিহির দাবি জানাই। একই সঙ্গে আসন্ন নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয় সেজন্য আমরা সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানাই।

যুগান্তর পত্রিকার শিরোনাম, হিরো আলমকে নিয়ে বিদেশিদের বিবৃতি অগ্রহণযোগ্য: পররাষ্ট্রমন্ত্রী। এতে বলা হয়েছে, ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে হিরো আলমের ওপর হামলার ঘটনায় ১২টি দূতাবাসের দেওয়া বিবৃতিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। তিনি এটিকে ‘অগ্রহণযোগ্য’ অভিহিত করেছেন।

বুধবার বিকালে ১২ দূতাবাসের বিবৃতির বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তিনি বলেন, আমি অ্যাকটিভিস্ট ডিপ্লোম্যাটদের সম্পর্কে বলতে চাই। আমেরিকায় যখন-তখন লোক মেরে ফেলে, তখন কি তারা বিবৃতি দেয়, জাতিসংঘ কি বিবৃতি দিয়েছে? তারা কি বলেছে যে আমেরিকাতে লোক মারা যায় কেন?

দৈনিক ইত্তেফাক পত্রিকার শিরোনাম, তত্ত্বাবধায়ক দরকার নেই, সংবিধানমতেই নির্বাচন, তাতে জাপা অংশ নেবে। এতে বলা হয়েছে, চলমান রাজনৈতিক পটভূমিতে জাতীয় পার্টি আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে কি নেবে না, নিলেও কীভাবে নেবে-সেবিষয়ে নির্বাচন প্রাক্কালে দলীয়ভাবে সিদ্ধান্ত নেওয়া হবে বলে সম্প্রতি একাধিকবার বলেছেন দলটির চেয়ারম্যান জি এম কাদের।

তবে দলীয় চেয়ারম্যানের এমন অবস্থানের বিপরীতে গিয়ে জাপার প্রধান পৃষ্ঠপোষক ও সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ঘোষণার আদলে বললেন, ‘তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার দরকার নেই, সংবিধান অনুযায়ীই নির্বাচন হবে এবং সেই নির্বাচনে জাপা অংশ নেবে।’

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের একটি হাসপাতালে মেডিক্যাল চেকআপরত রওশন এরশাদ গতকাল বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই ঘোষণা দেন।

প্রথম আলোর শিরোনাম, নির্বাচন প্রশ্নে রাজনৈতিক ঐকমত্য প্রয়োজন। এতে বলা হয়েছে, সার্বিক রাজনৈতিক পরিবেশ নির্বাচনের জন্য অনুকূল না হলে শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন আয়োজন করা কষ্টকর হতে পারে বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, নির্বাচন প্রশ্নে রাজনৈতিক ঐকমত্য প্রয়োজন। প্রথম আলোকে দেয়া এক সাক্ষাৎকারে সিইসি একথা বলেন।

দেশে প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি। এর যেকোন একটি দল নির্বাচন বর্জন করলে ওই নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা যাবে কিনা? এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, “অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্যতার কোন মানদণ্ড নির্ধারণ করা নেই। তাই বলতে পারছি না।”

সংবাদ পত্রিকার শিরোনাম, পাল্টা-পাল্টি কর্মসূচি যানজট, গণপরিবহন সংকট : দু’দিন ধরে ভোগান্তি রাজধানীবাসীর। এতে বলা হয়েছে, বিএনপির ‘একদফা আন্দোলনের’ পদযাত্রা এবং আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন’ শোভাযাত্রা ঘিরে বুধবার (১৯ জুলাই) দ্বিতীয় দিনেও বিপাকে পড়েন রাজধানীবাসী।

কোথাও তীব্র যানজট আবার কোথাও গণপরিবহন সংকটে ভোগান্তির শিকার হয়েছেন সাধারণ মানুষ। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েন কর্মজীবী মানুষ। গন্তব্যে পৌঁছাতে দুর্ভোগ পোহাতে হয়েছে নিম্নআয়ের ও খেটে খাওয়া লোকজনকে। তাই পাল্টাপাল্টি কর্মসূচিতে মানুষের ‘অসন্তোষ’ দেখা দিয়েছে।

কালের কণ্ঠ পত্রিকার শিরোনাম, চোখ রাঙাচ্ছে ডেঙ্গু এক দিনে ১৯ মৃত্যু। এতে বলা হয়েছে, দেশে গত এক দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর এডিস মশাবাহিত রোগটিতে ১৪৬ জনের মৃত্যু হলো।

একই সময়ে এক হাজার ৭৯২ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। চলতি বছর ডেঙ্গুতে এক দিনে মৃত্যু ও রোগী ভর্তির সংখ্যা এটাই সর্বাধিক।গতকাল বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এনিয়ে বণিক বার্তার শিরোনাম, ডেঙ্গুর হটস্পট হয়ে উঠেছে ডিএসসিসির মুগদা ডেমরা জুরাইন। এতে বলা হয়েছে, রাজধানী ঢাকায় প্রতিদিনই রেকর্ড মাত্রায় বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল।

দুই সিটি করপোরেশনের মধ্যে ঢাকা দক্ষিণের (ডিএসসিসি) মুগদা, ডেমরা ও জুরাইন ডেঙ্গুর হটস্পটে পরিণত হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ঢাকায় এখন পর্যন্ত আক্রান্তের দিক দিয়ে এগিয়ে আছে এসব এলাকা।

স্বাস্থ্য অধিদপ্তরও এলাকাগুলোকে উচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে। ঢাকা উত্তর ও দক্ষিণের ২০টি সরকারি ও ৪৬টি বেসরকারি হাসপাতালের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত ও মৃতের হার সবচেয়ে বেশি মুগদা হাসপাতালে। প্রথম সারিতে আছে মিটফোর্ড ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালও।

এসব হাসপাতালের মধ্যে গতকাল মিটফোর্ডে ১৩২ ও মুগদা হাসপাতালে ১১৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়। মূলত আশপাশের এলাকাগুলো থেকেই এসব হাসপাতালে রোগী বেশি আসছে।

শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি বাতিল- নয়াদিগন্ত পত্রিকার শিরোনাম এটি। এতে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি বাতিল করা হয়েছে। শীতের ছুটির সাথে তা সমন্বয় করা হবে। শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণে আন্দোলনকারী শিক্ষকদের সাথে বৈঠক শেষে শিক্ষামন্ত্রী দীপু মনি এ সিদ্ধান্তের কথা জানান।

গ্রীষ্মকালীন অবকাশ, হিজরি নববর্ষ ও আশুরা উপলক্ষে আজ ২০ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ছিল। গতকালের সিদ্ধান্ত অনুযায়ী আজ বৃহস্পতিবার ছুটি থাকবে। রোববার থেকে নিয়মিত ক্লাস হবে।

কালের কণ্ঠ পত্রিকার শিরোনাম, সরকারি চাকুরের করছাড়, মূল বেতন-বোনাস ছাড়া অন্য আয়ে কর দিতে হবে না। এতে বলা হয়েছে, সরকারি কর্মচারীদের মূল বেতন ও বোনাস ছাড়া বেতনের অন্য কোনো অংশ থেকে আর কর দিতে হবে না।

গতকাল বুধবার এক প্রজ্ঞাপনে এই ঘোষণা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সরকারি কর্মচারীরা আগেও বেশ কিছু ক্ষেত্রে কর ছাড় পেতেন। তবে এবারের প্রজ্ঞাপনে ছাড়ের পরিধি বাড়ানো হলো।

নতুন এই প্রজ্ঞাপন দেওয়ার আগে নিয়ম ছিল, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বার্ষিক বাড়িভাড়া যদি মূল বেতনের ৫০ শতাংশ হয় অথবা তিন লাখ টাকা পর্যন্ত হয় তাহলে সেই আয়ের কর দিতে হবে না। চিকিৎসা ভাতার ক্ষেত্রে মূল বেতনের ১০ শতাংশ বা এক লাখ ২০ হাজার টাকা পর্যন্ত করছাড় ছিল। বাড়িভাড়া ও চিকিৎসা ভাতায় এই ছাড় পেতেন সব সরকারি চাকরিজীবী।

জিডিপির প্রবৃদ্ধি ৬.৫% হওয়ার পূর্বাভাস এডিবির- বণিক বার্তার শিরোনাম এটি। এতে বলা হয়েছে, বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি চলতি অর্থবছর ৬ দশমিক ৫ শতাংশ হওয়ার পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

গত এপ্রিলেও সংস্থাটি একই পূর্বাভাসের কথা জানিয়েছিল। সেই সঙ্গে সদ্যবিদায়ী অর্থবছরে পূর্বাভাসের তুলনায় বেশি প্রবৃদ্ধি হবে বলেও ধারণা করছে এডিবি। গতকাল এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক-২০২৩-এর জুলাই সংস্করণ প্রকাশ করে সংস্থাটি। এতে এসব তথ্য জানানো হয়। সূত্র: বিবিসি বাংলা

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba