আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

বাংলাদেশে শাখা খুলতে চায় রুশ ব্যাংক

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ২১ জুলাই ২০২৩
  • / পঠিত : ৮৫ বার

বাংলাদেশে শাখা খুলতে চায় রুশ ব্যাংক

বাংলাদেশে শাখা খুলে ব্যাংকিং কার্যক্রম শুরু করতে আগ্রহ প্রকাশ করেছে রাশিয়ার সর্ববৃহৎ ব্যাংক এসবারব্যাংক। আর্থিক সেবাদানকারী এ প্রতিষ্ঠানটি জানিয়েছে, বাংলাদেশি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করা রুশ প্রতিষ্ঠান বা ক্লায়েন্টদের সেবা দিতে তারা ঢাকায় নিজেদের শাখা খোলার বিষয়টি নিয়ে ভাবছে।

এসবারব্যাংকের প্রতিনিধিরা ইতোমধ্যে দুইবার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করেছে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা চালায় রুশ সেনারা। এ হামলার পরই এসবারব্যাংকের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। গত মাসে ব্যাংকটি অস্ট্রিয়ায় থাকা তাদের সম্পূর্ক প্রতিষ্ঠান বিক্রি করে দিয়েছে। এরমাধ্যমে ইউরোপিয়ান বাজার থেকে নিজেদের পুরোপুরি গুটিয়ে নিয়েছে এসবারব্যাংক।

অন্যান্য রাশিয়ান প্রতিষ্ঠানের মতো এসবারব্যাংকও এশিয়ার দিকে মনোযোগ দিয়েছে। কারণ পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞায় যোগ দেয়নি এই অঞ্চলের বেশিরভাগ দেশ। ফলে রুশ প্রতিষ্ঠানগুলো এখন এশিয়ায় নতুন ব্যবসায়িক অংশীদার খোঁজার চেষ্টা করছে।

এসবারব্যাংকের নির্বাহী বোর্ডের ডেপুটি চেয়ারম্যান আনাতোলি পোপোভ বলেছেন, ‘বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসা করা রুশ ক্লায়েন্টদের অনুরোধের প্রেক্ষিতে এসবারব্যাংক বাংলাদেশে শাখা খোলার সব বিষয় পরীক্ষা-নিরীক্ষা করছে।’


পশ্চিমা নিষেধাজ্ঞার পর রাশিয়া ডলারের বিকল্প হিসেবে অন্য কোনো মুদ্রায় ব্যবসা-বাণিজ্যের উপায় খুঁজছে। বাংলাদেশে শাখা খুলতে এসবারব্যাংকের একটি প্রতিনিধি দল ইতোমধ্যে ঢাকা সফর করেছে বলে জানিয়েছে একটি সূত্র।


ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba