আজঃ সোমবার ২৩-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ ও উৎক্ষেপণে সহযোগিতা করবে এয়ারবাস

Posted By Shuvo
  • আপডেটেড: মঙ্গলবার ২৫ জুলাই ২০২৩
  • / পঠিত : ৫৩ বার

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ ও উৎক্ষেপণে সহযোগিতা করবে এয়ারবাস

আন্তর্জাতিক মহাকাশযান নির্মাণ প্রতিষ্ঠান এয়ারবাস বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ ও উৎক্ষেপণে বাংলাদেশকে সহযোগিতা দিতে আগ্রহ প্রকাশ করেছে।

রোববার (২৩ জুলাই) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর দপ্তরে বাংলাদেশে ফ্রান্স দূতাবাসের ডেপুটি হেড অব মিশন গিয়োম  অধ্রা দ্যো কোরধ্রেলের নেতৃত্বে এয়ারবাস এর তিন সদস্যের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করে। সাক্ষাৎকালে প্রতিনিধিদল এই আগ্রহের কথা প্রকাশ করে।

সাক্ষাৎকালে তারা বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ তৈরি, উৎক্ষেপণ এবং অরবিটাল স্লট বরাদ্দ এবং স্যাটেলাইটটির ধরনসহ বিস্তারিত নিয়ে মত বিনিময় করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশে গত সাড়ে ১৪ বছরে ডিজিটাইজেশনের ধারাবাহিকতায় বিস্ময়কর অগ্রগতি হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সফল উৎক্ষেপণ বর্তমান সরকারের অন্যতম অর্জন। এর মাধ্যমে বাংলাদেশ পরিণত হয়েছে স্যাটেলাইট ক্লাবের ৫৭তম গর্বিত সদস্যে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ দেশের টেলিভিশন চ্যানেলগুলোর সম্প্রচারসহ দুর্গম অঞ্চলে ডিজিটাল সংযোগ স্থাপন ও প্রাকৃতিক দুর্যোগকালীন সময়ে নিরবচ্ছিন্ন ডিজিটাল সংযোগ স্থাপনে অভাবনীয় ভূমিকা রাখছে। 

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর প্রয়োজনীয়তা তুলে ধরে মন্ত্রী বলেন, এটি হবে আর্থ অবজারভেটরি স্যাটেলাইট। 

ডেপুটি হেড অব মিশন ডিজিটাল প্রযুক্তির বিকাশে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন।

প্রতিনিধিদলের অপর সদস্যরা হলেন- এয়ারবাস এর সিনিয়র  ভাইস প্রেসিডেন্ট স্টিফেন ভেসবাল এবং এয়ারবাস এর প্রধান প্রতিনিধি মোরাদ বউরোফেলা।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba