আজঃ সোমবার ২৩-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ক্যারিয়ার গড়তে মেধাবীদের বিদেশমুখিতা কমেছে : শিল্পমন্ত্রী

Posted By Shuvo
  • আপডেটেড: মঙ্গলবার ২৫ জুলাই ২০২৩
  • / পঠিত : ৬২ বার

ক্যারিয়ার গড়তে মেধাবীদের বিদেশমুখিতা কমেছে : শিল্পমন্ত্রী

বর্তমান সময়ে ক্যারিয়ার গড়তে মেধাবীদের বিদেশমুখিতা কমেছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। সোমবার (২৪ জুলাই) রাজধানীর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) প্রাঙ্গণে এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

বুয়েটের রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (রাইজ) আয়োজিত সদ্য স্নাতক প্রকৌশলীদের জন্য অন-ক্যাম্পাস হায়ারিং ইভেন্ট ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী। বুয়েটের উপাচার্য প্রফেসর ড. সত্য প্রসাদ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইউনিভার্সিটি গ্রান্টস কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ, বুয়েটের উপ-উপাচার্য প্রফেসর ড. আবদুল জব্বার এবং বেশ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা।


শিল্পমন্ত্রী বলেন, বিশ্ব এখন ৪র্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি নিচ্ছে এবং প্রধানমন্ত্রী ৪র্থ শিল্প বিল্পবের ভিত্তি হিসেবে কয়েকটি বিষয়কে গুরুত্ব দিয়েছেন। যেমন আধুনিক প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে শিল্প বিকাশ, প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীবাহিনী সৃষ্টি এবং পরিবেশ সংরক্ষণ ইত্যাদি।

তিনি বলেন, আমরা পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে বাস্তবে রূপায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। একইসঙ্গে চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করে এর সম্ভাবনাকে কাজে লাগিয়ে টেকসই শিল্পখাত গঠনেও শিল্প মন্ত্রণালয় নানামুখী উদ্যোগ গ্রহণ করছে।

বুয়েটে গবেষণাকে বেগবান করার জন্য ২০২০ সালে “রাইজ” প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠা হওয়ার পর থেকে রাইজ দেশি-বিদেশি ৪০টি প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। রাইজের মাধ্যমে দেশি-বিদেশি অর্থায়নে ৪৫টি গবেষণা প্রকল্প পরিচালিত হয়ে আসছে। এছাড়া রাইজের মাধ্যমে প্রতি বছর বুয়েট নিজস্ব অর্থায়নে অভ্যন্তরীণ ১০টি নির্বাচিত গবেষণা প্রকল্পের জন্য ২ কোটি টাকা বরাদ্দ দিয়ে আসছে।

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba