আজঃ সোমবার ২৩-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

বর্ষায় প্রকৃতির আসল সৌন্দর্য প্রকাশিত হয় : সংস্কৃতি প্রতিমন্ত্রী

Posted By Shuvo
  • আপডেটেড: মঙ্গলবার ২৫ জুলাই ২০২৩
  • / পঠিত : ৫৫ বার

বর্ষায় প্রকৃতির আসল সৌন্দর্য প্রকাশিত হয় : সংস্কৃতি প্রতিমন্ত্রী

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বর্ষা এলে প্রকৃতি সাজে নতুন সাজে। তৃষিত হৃদয়ে, পুষ্পে-বৃক্ষে, পত্র-পল্লবে নতুন প্রাণের সঞ্চার করে। টাপুরটুপুর বৃষ্টিতে ধুয়ে-মুছে যায় সব কিছু। সেজন্য বর্ষায় বাংলার প্রকৃতির আসল সৌন্দর্য প্রকাশিত হয়। প্রকৃতি হয়ে ওঠে স্নিগ্ধ ও মনোরম। বর্ষার সুর ও ছন্দের মধ্যে রয়েছে মানুষের মনপ্রাণকে আনন্দিত করে তোলার দারুণ ক্ষমতা।

সোমবার (২৪ জুলাই) সন্ধ্যায় রাজধানীর বেইলি রোডে বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে ‘স্বপ্নবিকাশ কলাকেন্দ্র’ আয়োজিত ‘বর্ষার মেঘমালা’ শীর্ষক বর্ষা উৎসব ২০২৩ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কে এম খালিদ বলেন, বর্ষা আমার প্রিয় ঋতু। আমি বৃষ্টিতে ভিজতে খুব পছন্দ করি। ছোটবেলায় বৃষ্টিতে ভিজে সাইকেলে চড়ে বেড়াতাম। এখনও মাঝে মাঝে বৃষ্টিতে ভিজি। যদিও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব স্বরূপ বজ্রপাতের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় বর্তমানে তেমন বৃষ্টিতে ভেজা হয় না।

তিনি বলেন, বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে নিয়মিত নাটক মঞ্চস্থ হয়। মহিলা সমিতিতে যেসব নাট্যদলের নাটক মঞ্চস্থ হয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে মহিলা সমিতিকে পৃষ্ঠপোষকতার মাধ্যমে সেসব নাট্যদলগুলোকে মিলনায়তন ভাড়া বাবদ অর্ধেকেরও বেশি ছাড় প্রদান করা হয়। মহিলা সমিতির মিলনায়তনের ভাড়া বর্তমানে ১১ হাজার ৫০০ টাকা। এর মধ্যে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সহযোগিতার মাধ্যমে ৬ হাজার ৫০০ টাকা ভর্তুকি বা ছাড় প্রদান করা হয় এবং বাকি ৫ হাজার টাকা নাটকের দলগুলোকে দিতে হয়। যেসব দল মহিলা সমিতিতে নিয়মিত নাটক মঞ্চস্থ করছে, সেগুলোকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুদান প্রদান করা হবে।

স্বপ্নবিকাশ কলাকেন্দ্রের অধ্যক্ষ মৈত্রী সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন এবং বিশিষ্ট ফ্যাশন ডিজাইনার ও বিশ্বরঙ’র কর্ণধার বিপ্লব সাহা, স্বপ্নবিকাশ কলাকেন্দ্রের উপদেষ্টা দেবপ্রসাদ দেবনাথ, সাধারণ সম্পাদক অমিত সরকার।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba