আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত অন্তত ৩২

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ২৮ জুলাই ২০২৩
  • / পঠিত : ৭৪ বার

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত অন্তত ৩২

ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর সঙ্গে সংযুক্ত সন্দেহভাজন জঙ্গিরা উত্তর-পূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যে দুটি হামলায় অন্তত ৩২ জনকে হত্যা করেছে। নিহতদের মধ্যে ২৫ পশুপালক রয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সেনাবাহিনীর সঙ্গে কাজ করা জঙ্গিবিরোধী আধাসামরিক ইউনিট মিলিশিয়া বার্তা সংস্থা এএফপি’কে এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার চাদ হ্রদ এলাকায় হামলাগুলো ঘটেছে, যেখানে ইসলামিক স্টেট পশ্চিম আফ্রিকা প্রদেশ (আইএসডাব্লিউএপি) বিশাল এলাকা নিয়ন্ত্রণ করে।

সূত্র জানায়, প্রথম আক্রমণে আইএসডাব্লিউএপি যোদ্ধারা এক ডজনেরও বেশি মোটরসাইকেলে জোড়ায় জোড়ায় চড়ে আঞ্চলিক রাজধানী মাইদুগুরি থেকে ৯৫ কিলোমিটার দূরে গুদুম্বলি বনে তাদের গবাদি পশু চরাতে ২৫ ফুলানি পশুপালককে হত্যা করে।

মিলিশিয়া নেতা বাবাকুরা কোলো বলেন, সন্ত্রাসীরা মৃত পশুপালকদের কাছ থেকে কিছু না নিয়েই চলে গেছে। এ ছাড়াও সামরিক বাহিনীর কাছে জঙ্গি কার্যকলাপের তথ্য দেওয়ার অভিযোগ এনে জঙ্গিরা তাদের এলাকা খালি করার নির্দেশ দিয়েছিল।

বুধবার নিহতদের উচ্ছেদ ও দাফনে অংশ নেওয়া মিলিশিয়া সদস্য উমর আরি বলেন, ‘নিহত ২৫ জনের মধ্যে বেশির ভাগই গুলিবিদ্ধ হয়েছে এবং তাদের মধ্যে কয়েকজনকে কুপিয়ে হত্যা করা হয়েছে।’

বোকো হারাম ও এর প্রতিদ্বন্দ্বী আইএসডাব্লিউএপি তাদের প্রচারাভিযানে ক্রমবর্ধমানভাবে কাঠুরিয়া, পশুপালক, কৃষক, জেলে ও ধাতব স্ক্র্যাপ সংগ্রাহকদের লক্ষ্যবস্তু করেছে, তাদের বিরুদ্ধে সামরিক বাহিনী ও স্থানীয় মিলিশিয়াদের কাছে তথ্য দেওয়ার অভিযোগ এনেছে। জঙ্গি গোষ্ঠীগুলো সম্প্রতি আক্রমণ জোরদার করেছে, যার বেশির ভাগই চলমান বর্ষাকালে ক্ষেতে কাজ করা কৃষকদের ওপর।

গত মাসে আইএসডাব্লিউএপি জঙ্গিরা মাইদুগুড়ির বাইরে কুয়ায়াঙ্গিয়া গ্রামে ১১ জন কৃষককে হত্যা করে, যখন প্রতিদ্বন্দ্বী বোকো হারাম চাদ হ্রদের তীরে তিনটি গ্রাম থেকে মুক্তিপণের দাবিতে ৩০ জন পশুপালককে অপহরণ করে।

প্রসঙ্গত, প্রতিবেশী নাইজার, চাদ ও ক্যামেরুনে ছড়িয়ে পড়া ১৪ বছরের পুরনো জঙ্গি সংঘাতে কমপক্ষে ৪০ হাজার মানুষ নিহত এবং প্রায় দুই মিলিয়ন বাস্তুচ্যুত হয়েছে।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba