আজঃ সোমবার ২৩-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ধর্মগ্রন্থের অবমাননা আপত্তিকর-অসম্মানজনক: সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী

Posted By Shuvo
  • আপডেটেড: সোমবার ৩১ জুলাই ২০২৩
  • / পঠিত : ৬৭ বার

ধর্মগ্রন্থের অবমাননা আপত্তিকর-অসম্মানজনক: সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী

পবিত্র কোরআনসহ যে কোনো ধর্মগ্রন্থের অবমাননাকে আপত্তিকর ও অসম্মানজনক কাজ বলে অভিহিত করেছেন সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী টোবিয়াস বিলস্ট্রোম।

রোববার (৩০ জুলাই) সুইডেনে পবিত্র কোরআন অবমাননার কারণে উদ্ভূত সমস্যা নিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে এক টেলিফোন আলাপে এমন অভিমত ব্যক্ত করেন সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী।

পবিত্র কোরআনের কপি পুড়িয়ে ফেলার ঘটনায় বাংলাদেশের পক্ষে গভীর উদ্বেগ প্রকাশ করেন ড. মোমেন। সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, যে কোনো ইসলামফোবিক কাজে সুইডিশ সরকার নিন্দা জানায় ও প্রত্যাখ্যান করে। পবিত্র কোরআন বা অন্য যে কোনো ধর্মগ্রন্থের অবমাননা আপত্তিকর ও অসম্মানজনক কাজ।

সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, সুইডেনের সরকারি সংস্থাগুলো স্বাধীন সিদ্ধান্ত নেয় এবং সেই অনুযায়ী সুইডিশ পুলিশ কর্তৃপক্ষ বিক্ষোভের জন্য অনুমতি দেয়। তবে এটি পবিত্র কোরআন বা অন্য কোনো পবিত্র ধর্মগ্রন্থ পোড়ানোর অনুমতি দেয় না।

মোমেন পারস্পরিক শ্রদ্ধা, সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানের স্বার্থে এ ধরনের অযৌক্তিক উসকানি বন্ধ করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি বাংলাদেশের আহ্বান পুনর্ব্যক্ত করেন। সুইডেনকে বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু উল্লেখ করে তিনি আশা করেন, সুইডেনে এ ধরনের ঘৃণ্য কাজ আর হবে না l


মোমেন বলেন, বাংলাদেশ একটি ধর্মীয় সম্প্রীতির দেশ, যেখানে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলেই ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেয়। সুইডিশ কর্তৃপক্ষ সংশোধনমূলক ব্যবস্থা নিচ্ছে বলে তিনি সন্তোষ প্রকাশ করেন।

এসময় বাংলাদেশের সংবিধানের বিধান অনুযায়ী চলতি বছরের ডিসেম্বরে বা আগামী বছরের জানুয়ারিতে আসন্ন সাধারণ নির্বাচনের কথা উল্লেখ করেন ড. মোমেন। তিনি বলেন, বাংলাদেশ নির্বাচন কমিশন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালনা করবে।

ড. মোমেন সুইডেনকে নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর অনুরোধ জানান। সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আমন্ত্রণ জানানোরও আশ্বাস দেন।

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba