আজঃ বৃহস্পতিবার ১৯-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

পার্লামেন্ট নির্বাচনেও এরদোগানদের বিপুল জয়

Posted By Shuvo
  • আপডেটেড: সোমবার ১৫ মে ২০২৩
  • / পঠিত : ১০৯ বার

পার্লামেন্ট নির্বাচনেও এরদোগানদের বিপুল জয়

ডেস্ক: তুরস্কে পার্লামেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট এরদোগানের দল বিপুলভাবে এগিয়ে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে। প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগানের একেপি এবঙ জাতীয়তাবাদ এমএইচপির সমন্বয়ে গঠিত পিপলস অ্যালায়েন্স প্রত্যাশার চেয়ে অনেক বেশি ভোট পেয়ে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। রোববার প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি পার্লামেন্টের ৬০০ আসনের ভোটও হয়।

এখন পর্যন্ত গণনা হওয়া ৯৩ ভাগ ভোটের মধ্যে এরদোগানের জোট ৬০০ আসনের মধ্যে ৩২৪টিতে জয়ী হচ্ছে। আর বিরোধী কিলিকদারুগ্লুর নেতৃত্বাধীন ছয় দলীয় ন্যাশনাল অ্যালায়েন্স ২১১টি আসন পাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া কুর্দিপন্থী গ্রিন লেফট পার্টির নেতৃত্বাধীন লেবার অ্যান্ড ফ্রিডম অ্যালায়েন্স ৬৫টি আসন পেতে পারে।

উল্লেখ্য, রাষ্ট্রীয়-পরিচালিত আনাদুলু নিউজ অ্যাজেন্সির হিসাব অনুযায়ী, ৯৫ ভাগ ভোট গণনার পর এরদোগান ৪৯.৫২ ভাগ ভোট পেয়েছেন। আর তার প্রধান চ্যালেঞ্জার কেমোল কিলিকদারুগ্লু পেয়েছেন ৪৪.৭৬ ভাগ। কোনো প্রার্থী ৫০ ভাগ ভোট না পান তবে ২৮ মে দ্বিতীয় রাউন্ডের ভোট হবে।

প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয় প্রার্থী সিনান ওগান পেয়েছেন ৫.২৮ ভাগ ভোট। উগ্র জাতীয়তাবাদী এই প্রার্থী দ্বিতীয় রাউন্ড ভোট হলে কিংমেকার হতে পারেন বলে অনেক মনে করছে। সূত্র : রয়টার্স

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba