আজঃ সোমবার ২৩-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

অবৈধ শ্রমিকদের দেশে ফেরাতে সৌ‌দির সহ‌যো‌গিতা চাইল রাষ্ট্রদূত

Posted By Shuvo
  • আপডেটেড: সোমবার ০৭ Aug ২০২৩
  • / পঠিত : ৯১ বার

অবৈধ শ্রমিকদের দেশে ফেরাতে সৌ‌দির সহ‌যো‌গিতা চাইল রাষ্ট্রদূত

দেশে ফিরতে ইচ্ছুক অবৈধ শ্রমিকদের দ্রুত দেশে ফেরার সুযোগ করে দেওয়ার জন্য সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনসুলার বিষয়ক উপ-মন্ত্রী আলি বিন আব্দুর রহমান আল ইউসুফকে অনুরোধ জানিয়েছেন দেশ‌টি‌তে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

বৃহস্পতিবার (৩ আগস্ট) সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মন্ত্রীর সঙ্গে এক বৈঠকে এ অনুরোধ জানান বাংলা‌দে‌শের রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত বলেন, যেসব বাংলাদেশি অভিবাসী কর্মীদের নামে কর্মক্ষেত্র থেকে পলায়নের মামলা (হুরুব) রয়েছে এবং ইকামা মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে এবং যারা দেশে ফেরার জন্য আবেদন করেছেন তাদের দেশে ফেরার জন্য ছাড়পত্র পেতে কয়েক মাস অপেক্ষা করতে হয়। এসব অভিবাসীরা বেশীরভাগ কর্মহীন অবস্থায় দীর্ঘদিন প্রবাসে থেকে আর্থিক সংকটে পড়েন, যা বিদেশে তাদের জন্য অত্যন্ত কষ্টদায়ক হয়ে পড়ে। এসব অবৈধ অভিবাসীদের দ্রুত বাংলাদেশে ফেরার সুযোগ করে দেওয়ার জন্য সৌদি পররাষ্ট্র উপ-মন্ত্রীকে অনুরোধ জানান রাষ্ট্রদূত।

বৈঠকে আলি বিন আব্দুর রহমান আল ইউসুফকে রাষ্ট্রদূতকে বলেন, বাংলাদেশি অনেক কর্মী বিভিন্ন অভিযোগে সৌদি আরবে কারারুদ্ধ রয়েছেন। যেহেতু তারা তাদের পরিবারের উপার্জনকারী সদস্য, তাই এসব অভিবাসীর পরিবারগুলো বাংলাদেশে অনেক কষ্টে রয়েছে। যারা গুরুতর অপরাধের জন্য বন্দী নন এসব বাংলাদেশি অভিবাসীদের বিষয়টি রাজকীয় ক্ষমা হিসেবে বিবেচনা করার জন্য সৌদিকে অনুরোধ করেন রাষ্ট্রদূত।

ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, উদার এবং শ্রমবান্ধব শ্রমিক নীতি হওয়ার পর বিদেশি শ্রমিকদের জন্য সৌদি একটি আকর্ষণীয় গন্তব্যে পরিণত হয়েছে। এজন্য আমরা সৌদির নেতৃত্বকে ধন্যবাদ জানাই।

বৈঠ‌কে অভিবাসী শ্রমিকদের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। যা প্রতি বছরের ন্যায় এবছর আয়োজিত যৌথ কমিশন সভায় উল্লেখ করা হয়েছে।

রাষ্ট্রদূত বলেন, ভিশন ২০৩০ বাস্তবায়ন অংশ হিসেবে সৌদি আরব দক্ষ জনশক্তিকেই স্বাগত জানাবে তাই বাংলাদেশে আমরা আমাদের শ্রমিকদের দক্ষ করে গড়ে তোলার জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করছি।

সৌদি উপ-পররাষ্ট্র মন্ত্রী বাংলাদেশি শ্রমিকরা কঠোর পরিশ্রমী ও তারা সৌদির অর্থনীতির উন্নয়নে ভূমিকা রাখছেন বলে মন্তব্য করেন। তিনি বাংলাদেশি শ্রমিকদের সমস্যাগুলো মনোযোগ সহকারে শুনেন এবং সেগু‌লো সমাধানের উদ্যোগ নেবেন মর্মে রাষ্ট্রদূতকে অবহিত করেন।


বৈঠ‌কে রাষ্ট্রদূত বাংলাদেশে সৌদি দূতাবাসে কালচারাল অ্যাটাচ নিয়োগ দেওয়ার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। যাতে বাংলাদেশ থেকে সৌদি আরবে আরও বেশি শিক্ষার্থী তাদের কাগজপত্র দ্রুত সত্যায়িত করে সৌদিতে আসতে পারেন।

এছাড়া দক্ষ ও প্রফেশনাল অভিবাসী যারা সৌদি আরবে আসতে ইচ্ছুক তাদের সনদ দ্রুততার সঙ্গে সত্যায়িত করার জন্য সৌদি দূতাবাসে একজন কালচারাল অ্যাটাচে নিয়োগের অনুরোধ জানান রাষ্ট্রদূত।

বৈঠকে সৌদি আরবে ২৮ লাখ বাংলাদেশির কর্মসংস্থানের জন্য সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ এবং যুবরাজ প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।


ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba