আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

বিশ্বের সবচেয়ে দূষিত শহর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ১১ Aug ২০২৩
  • / পঠিত : ১২২ বার

বিশ্বের সবচেয়ে দূষিত শহর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা

ডেস্ক : সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক বায়ুমান সূচক আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী, এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। বৃহস্পতিবার বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে এ তথ্য।

আইকিউ এয়ারের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, জাকার্তা ছাড়াও গত এক সপ্তাহ ধরে বায়ুদূষণে শীর্ষে রয়েছে রিয়াদ, দোহা, লাহোর- বিশ্বের এই তিনটি রাজধানী ও প্রাদেশিক রাজধানী শহর। সবগুলো শহরের বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণা পিএম ২ দশমিক ৫’র বিপজ্জনকমাত্রার উপস্থিতি পরিলক্ষিত হয়েছে।


পিএম ২ দশমিক ৫ এবং বিষাক্ত গ্যাস- কোনো এলাকার বাতাসে এই দুই উপদানের উপস্থিতির ওপর নির্ভর করে ওই এলাকার বায়ুমান।

আমাদের চারপাশের বাতাসে বিভিন্ন গ্যাস ও ধূলিকণার পাশাপাশি ভেসে বেড়ায় ক্ষুদ্রাতিক্ষুদ্র বস্তুকণা যা শক্তিশালী অনুবীক্ষণ যন্ত্র ছাড়া দেখা সম্ভব নয়। পিএম ২ দশমিক ৫ নামে পরিচিত এসব বস্তুকণা নিঃশ্বাসের সঙ্গে ফুসফুসের ভেতর ঢুকে আটকে থাকে এবং গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বায়ুর গুণাগুণ বিষয়ক নির্দেশনা অনুযায়ী, কোনো এলাকার বাতাসের পিএম ২ দশমিক ৫ উপাদানের পরিমাণ যদি শূন্য থেকে ৫০ থাকে, সেক্ষেত্রে সেখানকার বাতাস ‘ভালো’; সূচক যদি ৫১ থেকে ১০০’র মধ্যে থাকে, তাহলে বাতাসের মান সন্তোষজনক।

সেই সঙ্গে কোনো এলাকার বাতাসের পিএম ২ দশমিক ৫-এর পরিমাণ যদি ১০১ থেকে ২০০ থাকে তাহলে তাকে ‘অস্বাস্থ্যকর’ এবং ২০০’র বেশি থাকলে তাকে ‘ভয়াবহ’বলে উল্লেখ করা হয়েছে ডব্লিউএইচওর নির্দেশনায়।

আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী, জাকার্তার এখনকার বায়ুমান ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। যদি আর একধাপ অবনমন ঘটে, সেক্ষেত্রে ‘ভয়াবহ’ পর্যায়ে পৌঁছে যাবে ৭০ লাখ মানুষ অধ্যুষিত এই রাজধানী শহরটির বায়ুদূষণ পরিস্থিতি।

জাকার্তার বাসিন্দারা জানিয়েছেন, যানবাহন, কয়লা ভিত্তিক বিভিন্ন বিদ্যুৎ কেন্দ্র ও রাজধানী ঘিরে গড়ে ওঠা শত শত শিল্প কারখানা থেকে নির্গত হওয়া ধোঁয়া শহরটির বায়ুদূষণের প্রধান কারণ।

৩২ বছর বয়সী অ্যাঙ্গি ভায়োলিটা জাকার্তার একটি প্রতিষ্ঠানে চাকরি করেন। এএফপিকে তিনি বলেন, ‘আমি সারক্ষণ মাস্ক পরে থাকি; কিন্তু তারপরও বায়ুদূষণজনিত নানা শারীরিক উপসর্গে ভুগতে হচ্ছে। গত সপ্তাহে আমিসহ আমার পুরো পরিবার অসুস্থ হয়ে পড়েছিল। তারপর ডাক্তার আমাকে বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন।’

জাকার্তার এই বায়ুদূষণ নিয়ে আদালতে সরকারের বিরুদ্ধে মামলাও হয়েছে। সেই মামলায় সরকারকে দোষী সাব্যস্ত করে অবিলম্বের দূষণরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদাদোকে নির্দেশ দিয়েছিলেন আদালত।

প্রেসিডেন্ট জোকো উইদাদো এএফপিকে এ প্রসঙ্গে জানিয়েছেন, ‘আমরা বোর্নিওর নুসানতারায় রাজধানী সরিয়ে নিচ্ছি। জাকার্তায় রেল নেটওয়ার্ক নির্মাণের কাজও শিগগিরই শুরু হবে। আগামী এক বছরের মধ্যে দূষণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলে আমরা আশা করছি।’

সূত্র- এসএমডব্লিউ

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba