আজঃ মঙ্গলবার ২৪-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ইয়েমেনে বাংলাদেশিসহ পাঁচজনের মুক্তিতে জাতিসংঘ মহাসচিবের সন্তোষ

Posted By Shuvo
  • আপডেটেড: রবিবার ১৩ Aug ২০২৩
  • / পঠিত : ১১৩ বার

ইয়েমেনে বাংলাদেশিসহ পাঁচজনের মুক্তিতে জাতিসংঘ মহাসচিবের সন্তোষ

ইয়েমেনে সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার হাতে অপহরণের শিকার হওয়া বাংলাদেশি নাগরিক লেফটেন্যান্ট কর্নেল (অব.) এ কে এম সুফিউল আনামসহ জাতিসংঘের পাঁচ কর্মকর্তা মুক্ত হওয়ার ঘটনাকে স্বাগত জানিয়েছেন মহাসচিব আন্তোনিও গুতেরেস। বাকি চারকর্মকর্তা ইয়েমেনের নাগরিক।

শুক্রবার এক বিবৃতিতে এ সন্তোষ প্রকাশ করেন জাতিসংঘ মহাসচিব।
   
পাঁচ কর্মকর্তা মুক্ত হওয়ার বিষয়টি জানতে পেরে আনন্দিত হয়েছেন বলে উল্লেখ করে বিশ্ব সংস্থাটির মহাসচি বলেন, ‘আশা করছি তারা সবাই সুস্থ আছেন। স্বস্তি পেয়েছি—তাদের পরিবারের উদ্বেগের অবসান হলো।’

বিবৃতিতে জাতিসংঘ মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক জানান, অপহরণ একটি অমানবিক ও বড় অপরাধ। দেশটিতে এখনও যারা বন্দী ও অপহরণের শিকার আছেন তাদের ও পরিবারের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন গুতেরেস।

এদিকে ইয়েমেনে জাতিসংঘের আবাসিক ও মানবিক সমন্বয়ক ডেভিড গ্রাসলি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘটনায় সন্তোষ প্রকাশ করেন। ইয়েমেন সরকারসহ যারা কর্মীদের মুক্তি নিশ্চিত করতে সহায়তা করেছেন তাদের ধন্যবাদ জানান তিনি।

গত বছরের ১১ ফেব্রুয়ারি জাতিসংঘের কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল (অব.) এ কে এম সুফিউল আনামসহ পাঁচজনকে ইয়েমেনের মুদিয়াহ প্রদেশ থেকে জঙ্গি সংগঠন আল কায়েদার সদস্যরা অপহরণ করে। তার মুক্তিপণ বাবদ তিন মিলিয়ন মার্কিন ডলার দাবি করে আল কায়েদা। দেড় বছর পর আল-কায়েদার জিম্মিদশা থেকে 

সৌদি নেতৃত্বাধীন জোট সমর্থিত সরকারপন্থী বাহিনী ও হুথি বিদ্রোহীদের মধ্যে গত আট বছরেরও বেশি সময় ধরে তীব্র লড়াই চলছে। এরপর থেকে দেশটি রাজনৈতিক ও মানবিক সঙ্কটের মুখোমুখি হয়। বর্তমানে দেশটির প্রায় দুই-তৃতীয়াংশ সাধারণ মানুষ (২১ মিলিয়ন) মানবিক সঙ্কটের মধ্যে রয়েছে। তাদের সুরক্ষাদিতে জাতিসংঘ প্রয়োজনীয় মানবিক সহায়তা প্রদান করছে বলে বিবৃতে জানানো হয়। 

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba