আজঃ মঙ্গলবার ২৪-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ডিজিটাল নথির যুগে প্রবেশ করলো বরিশাল বিশ্ববিদ্যালয়

Posted By Shuvo
  • আপডেটেড: সোমবার ১৪ Aug ২০২৩
  • / পঠিত : ২৭১ বার

ডিজিটাল নথির যুগে প্রবেশ করলো বরিশাল বিশ্ববিদ্যালয়

ডেস্ক : ডিজিটাল নথির (ডি-নথি) যুগে প্রবেশ করল বরিশাল বিশ্ববিদ্যালয়। রবিবার দুপুরে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আয়োজিত ইউজিসির অডিটোরিয়ামে বরিশালসহ পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে ডি-নথি কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে ইউজিসির সদস্যবৃন্দ, সচিবসহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানের একপর্যায়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বরিশাল বিশ্ববিদ্যালয়ের পক্ষে এ কার্যক্রমের সূচনা করেন। এ সময় তিনি নিজ আইডি লগইন করে একটি পত্র জারির মাধ্যমে বরিশাল বিশ্ববিদ্যালয়ের পক্ষে এ ডি-নথি কার্যক্রমের সূচনা করেন। 

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে অন্যান্যদের মধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সুপ্রভাত হালদার, নেটওয়ার্কিং এন্ড আইটি অফিসের পরিচালক রাহাত হোসাইন ফয়সাল, ডেপুটি রেজিস্ট্রার বাহাউদ্দিন গোলাপ, নির্বাহী প্রকৌশলী (আইটি) আসিফ উদ্দিন খান ও সহকারী রেজিস্ট্রার (সংস্থাপন) সোলায়মান খান ইউজিসিতে উপস্থিত ছিলেন। 

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিডিও কনফারেন্স রুম থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ডিনবৃন্দ, প্রভোস্ট, প্রক্টর, শিক্ষক সমিতির সভাপতি, বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ ও দপ্তর প্রধানগণ। 

বরিশাল বিশ্ববিদ্যালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডি-নথি প্রক্রিয়ার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ফাইলের সংরক্ষন ডিজিটাল পদ্ধতিতে সম্পাদন করা হবে। এর ফলে উপাচার্যসহ সব পর্যায়ের অনুমোদনকারী ব্যক্তিরা যে কোনো জায়গা থেকে যে কোনো সময় পেপারলেসভাবে ফাইল অনুমোদন করতে পারবেন। এতে বিশ্ববিদ্যালয়ের সময় ও খরচ কমবে। কাগজ সাশ্রয়, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। ডিজিটাল নথি কার্যক্রমের ফলে ফাইল সংক্রান্ত জটিলতা দূর হবে এবং একই সঙ্গে প্রশাসনিক ও একাডেমিক ক্ষেত্রগুলোয় কাজের গতি বাড়বে বলে প্রেস বিজ্ঞপ্তিতে আশা করা হয়। 

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba