আজঃ মঙ্গলবার ২৪-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

রোহিঙ্গা ক্যাম্পগুলো দিনদিন মৌলবাদ ও জঙ্গিবাদের আস্তনা হয়ে যাচ্ছে : তথ্যমন্ত্রী

Posted By Shuvo
  • আপডেটেড: রবিবার ২৭ Aug ২০২৩
  • / পঠিত : ৯৯ বার

রোহিঙ্গা ক্যাম্পগুলো দিনদিন মৌলবাদ ও জঙ্গিবাদের আস্তনা হয়ে যাচ্ছে : তথ্যমন্ত্রী

: ‘বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীরা বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িয়ে যাচ্ছে। রোহিঙ্গা ক্যাম্পগুলো দিনদিন মৌলবাদ ও জঙ্গিবাদের আস্তনা হয়ে যাচ্ছে ।’ রোহিঙ্গাদের প্রত্যাবাসন অত্যন্ত জরুরি বলে মন্তব্য করেছেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড.হাছান মাহমুদ।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে হাছান মাহমুদ এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের সমস্যার সমাধান অত্যন্ত জরুরি। তাদের সমস্ত নাগরিক অধিকার দিয়ে, মর্যাদা বজায় রেখে তাদের ফিরিয়ে নিয়ে যাওয়াটাই হচ্ছে একমাত্র সমাধান। অন্য কোনো সমাধান এই সমস্যার জন্য হতে পারে না। আমরা সেই চেষ্টাই করে যাচ্ছি। 

রোহিঙ্গাদের ফেরাতে আন্তর্জাতিক অঙ্গন থেকে যে ধরনের চাপ মিয়ানমারের ওপর প্রয়োগ করা প্রয়োজন, তা হচ্ছেনা জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘আমি মনে করি, চীনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ, ভারতের সঙ্গেও আমরা আলাপ-আলোচনা করেছি এবং তারা মিয়ানমারকে বোঝানোর চেষ্টা করছে। ভারত ও চীন একযোগে কাজ করলে রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমার বাধ্য হবে।’

বিএনপির কথা উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, বিএনপি হয়তো কূটনৈতিক সমাধানের কথা চিন্তা করছে না। তারা ভিন্ন কোনো সমাধান চায়। তবে আমরা শান্তিপূর্ণ সমাধান চাই। কিছুদিন আগেই পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ক্ষেত্রে বড় অগ্রগতি হয়েছে বলে জানানো হয়েছে। এটি একটি মানবিক সমস্যা। এই মানবিক সমস্যার সমাধান অত্যন্ত জরুরি। রোহিঙ্গাদের সমস্ত নাগরিক ও সামাজিক অধিকার বজায় রেখে তাদের ফিরিয়ে নিয়ে যাওয়াই হচ্ছে একমাত্র সমাধান৷ অন্য কোনো সমাধান এই সমস্যার জন্য হতে পারে না। সেই চেষ্টাই করে যাচ্ছি আমরা।

তিনি বলেন, বিএনপি যখন ক্ষমতায় ছিলো তখনও তারা এই সমস্যার সমাধান সঠিকভাবে করতে পারেনি। ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় থাকাকালীন সব রোহিঙ্গাকে ফেরত পাঠাতে পারেনি। তখনকার ও ১৯৭৬-৭৭ সালে আসা অনেক রোহিঙ্গা এখনও বাংলাদেশে রয়ে গেছে। রোহিঙ্গা রিফিউজি ক্যাম্পগুলো এখন মৌলবাদ জঙ্গিবাদের আস্তানা তৈরি হয়েছে। ধর্মান্ধ ও মৌলবাদী গোষ্ঠী সেখান থেকে রিক্রুট করার একটা বড় সুযোগ তৈরি হয়েছে। এই কারণে সেখানে সামাজিক সমস্যা ও আইনশৃঙ্খলায় জটিলতা তৈরি হয়েছে। আর এই সমস্যাটা আমাদের পুরো অঞ্চলের জন্য হুমকি স্বরুপ।

সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন-এর সভাপতিত্বে সম্মেলনে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রধান অতিথি এবং জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, ইউএনএইচসিআর-এর প্রতিনিধি জোহান্স ভ্যানদার ক্ল্যাও, নিরাপত্তা বিশেষজ্ঞ এয়ার কমোডর (অব.) ইশফাক এলাহী চৌধুরী, মাইগ্রেশন বিশেষজ্ঞ আসিফ মুনির ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সিপিজে (গবেষণা)-এর পরিচালক ড. এম সঞ্জীব হোসেন প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের অধ্যাপক ড. জামিলা এ চৌধুরী স্বাগত বক্তব্য দেন।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba