আজঃ মঙ্গলবার ২৪-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ক্ষুদ্র কৃষক উন্নয়ন প্রকল্প দ্রুত বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ

Posted By Shuvo
  • আপডেটেড: সোমবার ২৮ Aug ২০২৩
  • / পঠিত : ৮৩ বার

ক্ষুদ্র কৃষক উন্নয়ন প্রকল্প দ্রুত বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ

: ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশনের সহায়তা প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়নের ওপর গুরুত্ব দিয়েছে সংসদীয় কমিটি।

রোববার (২৭ আগস্ট) জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ গুরুত্ব দেওয়া হয়েছে। কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে অংশ নেন কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রী এম. এ মান্নান, মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম, বীরেন শিকদার ও আদিবা আনজুম মিতা। সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের বিভিন্ন প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে গ্রামীণ রাস্তা নির্মাণের ক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগের সঙ্গে সমন্বয় করে ব্রিজ, কালভার্ট ও সেতু নির্মাণের পরামর্শ দেওয়া হয়। এছাড়া দেশে বজ্রপাত নিরোধের জন্য তাল ও নারকেল গাছ লাগানোর প্রতি সাধারণ জনগণকে উৎসাহিত করার পাশাপাশি এসব গাছের কারণে পরিবেশ রক্ষা হয় কি না তা বিজ্ঞানভিত্তিক পর্যবেক্ষণ করার সুপারিশ করা হয়।

বৈঠকে স্থানীয় সরকার বিভাগের পল্লী এলাকায় ‘সমগ্র দেশে নিরাপদ পানি সরবরাহ’ শীর্ষক প্রকল্পের আওতায় ইউনিয়ন পর্যায়ে বরাদ্দ করা আর্সেনিকমুক্ত টিউবওয়েল বিতরণের ক্ষেত্রে অধিক স্বচ্ছতা নিশ্চিত করার তাগিদ দেওয়া হয়। এক্ষেত্রে লটারির মাধ্যমে প্রাধিকার নির্ধারণের সুপারিশ করা হয়।

এই বৈঠকে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির আধুনিকায়ন প্রকল্প, পানি সাশ্রয়ী আধুনিক প্রযুক্তির সম্প্রসারণ ও বিস্তার এবং ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প, আলোকিত সড়কবাতি শীর্ষক প্রকল্প, দুগ্ধ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দুগ্ধ কারখানা স্থাপন শীর্ষক প্রকল্প, দারিদ্র্য বিমোচনে ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশনের (এসএফডিএফ) কার্যক্রম সম্প্রসারণ শীর্ষক প্রকল্প, ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন সহায়তা শীর্ষক প্রকল্পগুলোর কার্যক্রম দ্রুত বাস্তবায়নের প্রতি গুরুত্বারোপ করা হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন আইএমইডির সচিব, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba