আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

চীনা ভাষা শিখছে মক্কার হাজার হাজার স্কুলশিক্ষার্থী

Posted By Shuvo
  • আপডেটেড: শনিবার ০২ Sep ২০২৩
  • / পঠিত : ১২০ বার

চীনা ভাষা শিখছে মক্কার হাজার হাজার স্কুলশিক্ষার্থী

সহায়ক শিক্ষা কার্যক্রম হিসেবে চীনা ভাষা শিখছে মক্কার ২৫৭টি মাধ্যমিক স্কুলের ২৮ হাজার ৯০৩ জন শিক্ষার্থী। সৌদি আরবের জাতীয় শিক্ষা পরিকল্পনার আওতায় এই কর্মসূচি নেওয়া হয়েছে বলে শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে আমিরাতভিত্তিক দৈনিক গালফ নিউজ।

সৌদির শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তরা জানিয়েছেন, প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে চীনা ভাষায় শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে নেওয়া হয়েছে এই পদক্ষেপ। বর্তমানে মক্কার ২৫৭টি স্কুলে এই কার্যক্রম চলছে।

মাধ্যমিক স্কুলের যেসব শিক্ষার্থী চীনা ভাষা শিখছে, তাদেরকে অবশ্যই মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় এ বিষয়ক লিখিত ও ভাইবা পরীক্ষায় অংশ নিতে হবে। সেই পরীক্ষায় যারা পাশ করবে, তাদেরকে চীনা ভাষা ও সংস্কৃতি সম্পর্কিত ১০ ঘণ্টা স্বেচ্ছাসেবী কাজে অংশ নিতে হবে। তারপর তাদেরকে দেওয়া হবে এ সংক্রান্ত সনদ।

এছাড়া এই পরীক্ষায় সবচেয়ে ভালো ফলাফল করা ১৬ জন ছেলে ও ১৬ জন মেয়ে শিক্ষার্থীকে চীনে ভ্রমণের সুযোগও দেওয়া হবে।

২০২০ সাল থেকে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক স্কুল ও এবং কয়েকটি বিশ্ববিদ্যালয়ে চীনা ভাষা শিক্ষা শুরু হয়। সে সময় রিয়াদের ৮টি স্কুলে শুরু হয়েছিল এই কার্যক্রম। মূলত দুই দেশের মধ্যে সম্পর্কের বন্ধন আরও দৃঢ় করতে নেওয়া হয়েছিল এই উদ্যোগ।

গত বছর ডিসেম্বরে এক রাষ্ট্রীয় সফরে রিয়াদে যান চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানে প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও বাদশাহ সালমান বিন আবদুলাজিজের সঙ্গে এক বৈঠকে জিনপিং বলেন, সৌদি ও মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলোতে চীনা ভাষা শিক্ষা প্রসারের জন্য তার দেশ হাজার হাজার সুযোগ-সুবিধা দিতে প্রস্তুত।

তারপর চলতি বছর শুরুতে বেইজিং সফরে যান যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সেখানে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে এক বৈঠকে যুবরাজ বলেন, দেশের স্কুল ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে চীনা ভাষা শিক্ষার বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছে সরকার।

সৌদির অনেক বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে চীনা ভাষা ও সংস্কৃতি বিভাগও গড়ে উঠেছে। গত মার্চে এই বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থীরা পাস করে বেরিয়েছেন।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba