আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

জনমানবহীন অ্যান্টার্টিকায় গিয়ে অসুস্থ গবেষক, উদ্ধারে জরুরি অভিযান

Posted By Shuvo
  • আপডেটেড: রবিবার ০৩ Sep ২০২৩
  • / পঠিত : ২৩৮ বার

জনমানবহীন অ্যান্টার্টিকায় গিয়ে অসুস্থ গবেষক, উদ্ধারে জরুরি অভিযান

জনমানবহীন অ্যান্টার্টিকা মহাদেশে গবেষণা চালাতে যাওয়া এক অস্ট্রেলীয় গবেষক অসুস্থ হয়ে পড়েছেন। আর তাকে উদ্ধারে এখন জরুরি অভিযান শুরু করেছে অস্ট্রেলিয়া।

শনিবার (২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান l

অস্ট্রেলিয়ার অ্যান্টার্টিক প্রোগ্রাম (এএপি) জানিয়েছে, ওই গবেষক অ্যান্টার্টিকার ক্যাসে আউটপোস্টে (গবেষণা কেন্দ্রে) মোতায়েন আছেন। কিন্তু সেখানে গিয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি।

তাকে উদ্ধারে গত সপ্তাহে বরফভাঙার জাহাজ আরএসভি নুয়িনা সেই গবেষণা কেন্দ্রের উদ্দেশ্যে তাসমানিয়া অঞ্চল থেকে রওনা দেয়। ওই গবেষককে উদ্ধারে জাহাজটি কয়েক হাজার মাইল পথ পাড়ি দেবে।

অসুস্থ হয়ে যাওয়া গবেষককে উদ্ধারে প্রথমে হেলিকপ্টার বা বিমান পাঠানোর পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু সেখানকার আবহাওয়ার যে পরিস্থিতি তাতে সেখানে বিমান-হেলিকপ্টার যেতে পারবে না।

অস্ট্রেলিয়ার অ্যান্টার্টিকা বিষয়ক সংস্থাটি জানিয়েছে, ওই গবেষকের একজন বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসা নিতে হবে।

সংস্থাটি আরও জানিয়েছে, এই উদ্ধার অভিযানের জন্য কয়েক সপ্তাহের প্রস্ততি নিয়েছেন তারা। যে জাহাজটি উদ্ধারে যাচ্ছে সেটিতে প্রয়োজনীয় সবকিছু নেওয়া হয়েছে। এছাড়া জাহাজটিতে করে একটি হেলিকপ্টারও নিয়ে যাওয়া হচ্ছে।

অত্যাধুনিক বরফভাঙার এ জাহাজটি ঘণ্টায় ১৬ নট বা ১৮ মাইল বেগে চলতে পারে। তার মানে সেই গবেষণা কেন্দ্রে পৌঁছাতে এটির কয়েকদিন সময় লাগবে।

অস্ট্রেলিয়ার তাসমানিয়ার হোবার্ট বন্দর থেকে ক্যাসে গবেষণা আউটপোস্টটির দূরত্ব ৩ হাজার ৪৪৩ কিলোমিটার।

অ্যান্টার্টিকার যে স্থানে ওই গবেষণা কেন্দ্র বা আউট পোস্টটি অবস্থিত সেখানে একটি রানওয়ে রয়েছে। কিন্তু বর্তমানে যে অবস্থা তাতে রানওয়ে ব্যবহার করা সম্ভব নয়। আর এ রানওয়েটি ব্যবহার উপযোগী করে তুলতে কয়েক সপ্তাহ সময় লাগবে। ফলে কর্তৃপক্ষ সময় নষ্ট না করে ওই গবেষককে উদ্ধারে বরফভাঙা জাহাজই পাঠিয়েছে।

যেখানে গবেষণা কেন্দ্রটি অবস্থিত সেখানে মাত্র ২০ জন থাকেন। আর সেখানে উন্নতমানের চিকিৎসার কোনো ব্যবস্থা নেই।

অস্ট্রেলিয়া যাদের অ্যান্টার্টিকায় গবেষণার জন্য পাঠায় তাদের দীর্ঘমেয়াদী স্বাস্থ্য পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয়। সম্পূর্ণ ফিট হলে তবেই সেখানে তাদের পাঠানো হয়। তবে এতকিছু সত্ত্বেও এক গবেষক সেখানে অসুস্থ হয়ে পড়েছেন।

বিশ্বের সাধারণ অঞ্চলগুলো থেকে বিচ্ছিন্ন অঞ্চলগুলোতে এ ধরনের অভিযান খুবই ঝুঁকিপূর্ণ ও ব্যয়বহুল হয়ে থাকে। কিন্তু তা সত্ত্বেও একজন মানুষের জীবন রক্ষায় অস্ট্রেলিয়া উদ্ধার অভিযান শুরু করেছে।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba