আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

এবার মেয়েকে নিয়ে ‘গোয়েন্দা উপগ্রহ’ পরিদর্শন করলেন কিম জং-উন

Posted By Shuvo
  • আপডেটেড: বৃহস্পতিবার ১৮ মে ২০২৩
  • / পঠিত : ১২১ বার

এবার মেয়েকে নিয়ে ‘গোয়েন্দা উপগ্রহ’ পরিদর্শন করলেন কিম জং-উন

ডেস্ক: সামরিক ‘গোয়েন্দা উপগ্রহ’ তৈরি করেছে উত্তর কোরিয়া। এটিই দেশটির প্রথম ‘গুপ্তচর উপগ্রহ’। এবার মেয়ে জু-আয়েকে সঙ্গে সেই ‘গোয়েন্দা উপগ্রহ’ পরিদর্শন করলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। এ সময় ‘ভবিষ্যত কর্ম পরিকল্পনা’ এগিয়ে নেওয়ার অনুমতি দেন কিম। 

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, উপগ্রহটি পরিদর্শনের আগে মঙ্গলবার অস্থায়ী প্রস্তুতি কমিটির সঙ্গে বৈঠক করেন কিম।

গত মাসে কিম বলেছিলেন, উপগ্রহ নির্মাণ শেষ হয়েছে। এটি উৎক্ষেপণে সবুজ সংকেতও দিয়েছেন তিনি। নতুন সলিড-ফুয়েল ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল চালুর এক সপ্তাহ পর এই খবর আসে।

ছবিতে স্যাটেলাইটটি অনেকটা অস্পষ্ট করে দেখানো হয়েছে, যা দেখতে একিট বহুভুজ সিলিন্ডারের মতো। সোনার ফয়েলে আবৃত ও সৌর প্যানেল লাগানো।

কেসিএনএ জানায়, প্রস্তুতি কমিটির সঙ্গে বিশদ আলোচনার পর কিম উপগ্রহটি পরিদর্শন করেন।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে তার দেশের বিরুদ্ধে ‘সংঘাতমূলক পদক্ষেপ’ নেওয়ার জন্য বরাবরই অভিযুক্ত করে আসছেন কিম। সঙ্গে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, উত্তর কোরিয়া আত্মরক্ষার অধিকার প্রয়োগ করবে।

২০২১ সালে কিম যেসব প্রতিরক্ষা প্রকল্প অনুমোদন করেন তার একটি ছিল সামরিক উপগ্রহ। গত বছরের ডিসেম্বরে দেশটি গোয়েন্দা উপগ্রহের চূড়ান্ত-পর্যায়ের পরীক্ষা চালায়, যা এ বছরের এপ্রিলে শেষ হওয়ার কথা ছিল।

পিয়ংইয়ং এখনও উপগ্রহটি উৎক্ষেপণের দিনক্ষণ জানায়নি। তবে কিম এপ্রিলে বলেছিলেন ‘পরিকল্পিত দিনে’ পাঠানো হবে। সূত্র: দ্য গার্ডিয়ান, আল জাজিরা, এপি

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba