আজঃ বৃহস্পতিবার ১৯-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

অতি ভারী বর্ষণের সতর্কতা ছয় বিভাগে

Posted By Shuvo
  • আপডেটেড: মঙ্গলবার ১২ Sep ২০২৩
  • / পঠিত : ১৭৭ বার

অতি ভারী বর্ষণের সতর্কতা ছয় বিভাগে

ডেস্ক: নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু আবার সক্রিয় হয়ে উঠেছে। এতে সারাদেশে কমবেশি বৃষ্টিপাত হতে পারে। তবে ছয় বিভাগে অতি ভারী বর্ষণের সতর্কতা রয়েছে। অপরদিকে ১০ জেলার উপর দিয়ে ফের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী রোববার পর্যন্ত পাঁচ দিনে সারাদেশের আবহাওয়া পরিস্থিতির সামান্য পরিবর্তন হতে পারে।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান জানান, মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ, ঢাকা, ময়মনসিংহ ও রংপুর বিভাগের অনেক এবং রাজশাহী ও খুলনা বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

সারাদেশে মঙ্গলবার ও বুধবার এই দু’দিন তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। বৃহস্পতিবার দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। তবে রাতের তাপমাত্রার তেমন কোনো পরিবর্তন হবে না। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল পার্বত্য বান্দরবানে ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে বাতাসের গতি হচ্ছে দক্ষিণ দক্ষিণপূর্ব দিক থেকে অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার।

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, হঠাৎ করেই ১০ জেলার উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। জেলাগুলো হচ্ছে রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, রংপুর, নীলফামারী, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল, পটুয়াখালী ও ভোলা। এসব জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে সাড়ে ৩৬ ডিগ্রি সেলসিয়াস রয়েছে। মঙ্গলবার কয়েকটি জেলায় তাপপ্রবাহ প্রশমিত হতে পারে।

সোমবার সকাল ৯টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ২০টি স্টেশনে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কুতুবদিয়ায় ১৩২ মিলিমিটার। এছাড়া পার্বত্য বান্দরবানে ৭৫, পার্বত্য রাঙ্গামাটিতে ৪৪, সীতাকুণ্ডে ৪৩, সন্দ্বীপে ৩২ ও সিলেটে ১৯ মিলিমিটার। অপর ১৪টি স্টেশনে সামান্য থেকে ৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba