আজঃ বৃহস্পতিবার ১৯-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

এ মাসেই এক ঘর্ণিঝড় ও দুটি নিম্নচাপের সম্ভাবনা : আবহাওয়া অধিদফতর

Posted By Shuvo
  • আপডেটেড: সোমবার ০২ Oct ২০২৩
  • / পঠিত : ১৭৮ বার

এ মাসেই এক ঘর্ণিঝড় ও দুটি নিম্নচাপের সম্ভাবনা : আবহাওয়া অধিদফতর

ডেস্ক: চলতি অক্টোবর মাসে বঙ্গোপসাগরে দু’টি নিম্নচাপ হতে পারে এবং যেকোনো একটি নিম্নচাপ থেকে শেষ পর্যন্ত একটি ঘর্ণিঝড় হতে পারে। 

রোববার আবহাওয়া অধিদফতর মাসব্যাপী পূর্বাভাসে জানিয়েছে, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে।

বাংলাদেশে প্রতি বছর অক্টোবর মাস এলেই বঙ্গোপসাগরে কমপক্ষে দু’টি নিম্নচাপ সৃষ্টি হয়। কোনো কোনো বছরে এ মাসে একটি ঝড় হয় আবার কোনো কোনো বছরে সমুদ্রে ঝড় সৃষ্টি হলেও উপকূলে উঠার আগেই শক্তি হারিয়ে পানিতেই দুর্বল হয়ে পড়ে। তবে নিম্নচাপ দুইটা হয়েই থাকে। 

কেন অক্টোবর মাস আসলেই নিম্নচাপ ও ঝড় হয়ে থাকে এ প্রশ্নের উত্তরে আবহাওয়াবিদরা জানান, জুন মাস থেকে বঙ্গোপসাগরের দক্ষিণাঞ্চলের তাপমাত্রা শোষণ করতে থাকে এবং অক্টোবরে যখন দক্ষিণ-পশ্চিম মৌসুমি নিঃশেষ হয়ে যায়, ফলে বৃষ্টিপাত বন্ধ হয়ে যায়। তখনই আন্দামান সাগরের কাছাকাছি বঙ্গোপসাগরীয় এলাকার পানিতে ঘূর্ণাবর্ত শুরু হয়। সেখান থেকেই নিম্নচাপ সৃষ্টি হয়ে তা থেকে ঘূর্ণিঝড় হয়ে থাকে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বাংলাদেশে অক্টোবরের মাঝামাঝি সময়ে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু পর্যায়ক্রমে বিদায় নিতে পারে। তবে বৃষ্টিপাত একেবারেই বন্ধ হবে না। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর পরিবর্তে পশ্চিমা বায়ু এসে পূবালি বায়ুর সাথে মিশে যাবে এবং এই দুই বায়ুর মধ্যে যে জলীয় বাষ্পটুকু থাকবে তা ঝড়িয়ে যাবে দেশের বিভিন্ন স্থানে।

আবহাওয়া অফিস মাসব্যাপী পূর্বাভাসে জানিয়েছে, বৃষ্টিপাত কিছুটা কমে গেলেও বজ্রঝড় হবে বিভিন্ন অঞ্চলে। এর মধ্যে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২ থেকে ৪ দিন মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারা দেশে ৩ থেকে ৫ দিন হালকা বজ্রঝড় হতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে। তা সত্ত্বেও তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকবে। 

এ মাসে দেশের নদীগুলোতে স্বাভাবিক প্রবাহ থাকবে তবে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকায় ভারী বৃষ্টিপাতের কারণে স্বল্প মেয়াদি বন্যা হতে পারে। তবে গত সেপ্টেম্বর মাসে দেশে স্বাভাবিক অপেক্ষা ১.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা ছিল।

চলতি অক্টোবর মাসেও দেশে স্বাভাবিক অপেক্ষা বেশি তাপমাত্রা থাকতে পারে। গত সেপ্টেম্বর মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতই হয়েছে তবে সংস্থাটি জানিয়েছে তা সত্ত্বেও ৫ শতাংশ বৃষ্টিপাত হয়েছে যা ধর্তব্যের মধ্যে পড়ে না। অক্টোবর মাসে দেশের ৮ বিভাগে মোট এক হাজার ২৬৬ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ার কথা অর্থাৎ গড়ে ১৫৮ মিলিমিটার বৃষ্টি হতে পারে। অতীতে বৃষ্টিপাতের পরিমাণ এমনই হয়ে আসছে।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba