আজঃ বুধবার ২৫-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

দেশের উন্নয়নে সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে কাজ করুন : প্রধানমন্ত্রী

Posted By Shuvo
  • আপডেটেড: সোমবার ০৯ Oct ২০২৩
  • / পঠিত : ৯৮ বার

দেশের উন্নয়নে সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে কাজ করুন : প্রধানমন্ত্রী

ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নবীন বিসিএস কর্মকর্তারা ‘৪১ এর স্মার্ট বাংলাদেশ গড়ার মূল সৈনিক’। তাদের সজাগ থাকতে হবে যেন দেশের প্রতিটি উন্নয়ন টেকসই হয়। এজন্য সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে।

রোববার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিসিএস কর্মকর্তাদের ৭৫তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। এ অনুষ্ঠান থেকেই জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন ৫টি প্রকল্প ও কর্মসূচির আওতায় নির্মিত ভবন এবং ‘গভর্নমেন্ট এমপ্লয়মেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (জিইএমএস)’ সফটওয়্যার উদ্বোধন করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ব্যক্তিগত জীবনে আমার কোনো চাওয়া পাওয়া নেই। আমার স্বপ্ন একটাই, যেটা আমার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশের মানুষকে নিয়ে দেখেছিলেন। মানুষের ভাগ্য পরিবর্তন ও জীবনমান উন্নয়নে যতটুকু করতে পেরেছি তা যেন ভবিষ্যতে স্থায়ী হয়, সেটাই আমার একমাত্র দাবি। দিনরাত পরিশ্রম করে বাংলাদেশকে যে জায়গায় নিয়ে এসেছি তা থেকে যেন পিছিয়ে না যায়।

তিনি আরো বলেন, সিভিল সার্ভিস শুধু চাকরি নয়, এটা দেশের সেবা করা। নিজের দেশের মর্যাদা আমাদেরই রক্ষা করতে হবে। ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের মূল কারিগর এবং সৈনিক হবেন আজকের বিসিএস কর্মকর্তারা। তখনও যেন দেশটা এগিয়ে যায়। সিভিল সার্ভিসের নবীন কর্মকর্তাদের দেশের প্রতি দায়িত্ব বোধ নিয়ে কাজ করতে হবে। এখান থেকে পাওয়া প্রশিক্ষণ ও জ্ঞান দেশ ও জনগণের কল্যাণে কাজে লাগাতে হবে। সবাইকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে। দেশের মানুষের প্রতি দায়িত্ব ও কর্তব্যবোধ থাকতে হবে। তাদের ঘাম ঝড়ানো উপার্জনের টাকায় আমাদের বেতন হয়- এ কথা ভুললে চলবে না।

শেখ হাসিনা বলেন, সরকারের সামাজিক নিরাপত্ত বলয়ের কর্মসূচি বাস্তবায়নের পাশাপাশি দেশের মানুষকে উদ্বুদ্ধ করতে হবে। তাদেরকে কীভাবে সহযোগিতা করতে পারি সেটা দেখতে হবে। মাঠপর্যায়ের টেকসই উন্নয়নে গুরুত্ব দিতে হবে। দেশের উন্নয়ন যেন কোনো সময় কোনভাবে বাধাগ্রস্ত না হয়, মানুষগুলোর আর্থিক স্বচ্ছলতা যেন বাড়ে- তা নিশ্চিত করতে হবে।

সরকারের বৃত্তি-উপবৃত্তি প্রদান এবং উচ্চশিক্ষায় সহযোগিতায় প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা তহবিলের কথা উল্লেখ করে তিনি বলেন, মেধা যেন হারিয়ে না যায় সেজন্য মেধাবীদের আমরা সহযোগিতা দিয়ে যাবো। এই মেধাগুলোই আমার দেশের উন্নয়নের কাজে লাগবে।

আওয়ামী লীগ সভাপতি বলেন, সরকারের সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের ফলে আজ বাংলাদেশ এত উন্নত এবং বিশ্বে উন্নয়নের রোল মডেল। স্বাধীনতা ও দেশবিরোধী কোনো অপশক্তি যেন দেশের এত অর্জন বিনষ্ট করতে না পারে।

উন্নয়নের ক্ষেত্রে যেকোনো প্রতিবন্ধকতা অতিক্রম করার মানসিকতা রাখার ওপর গুরুত্বারোপ করে সরকার প্রধান বলেন, অনেক প্রতিবন্ধকতা আসবে। কারণ আমাদের শত্রু শুধু বাইরে না, দেশের ভেতরেও আছে। মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী, ’৭৫ এর খুনি বা তাদের বংশধররা কখনো বাংলাদেশকে এগিয়ে নিতে দেবে না। তাদের কাজই দেশকে পেছনে টেনে নেয়া ও বিদেশিদের দালালি করা। সেসব বাঁধা অতিক্রম করেই আমরা এগিয়ে যাবো। কেউ আমাদের আটকাতে পারবে না।

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba