আজঃ বুধবার ২৫-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

নেদারল্যান্ডস বাংলাদেশকে সহযোগিতা করতে পারে

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ১৩ Oct ২০২৩
  • / পঠিত : ৮৪ বার

নেদারল্যান্ডস বাংলাদেশকে সহযোগিতা করতে পারে

ডেস্ক: বাংলাদেশে জাহাজ নির্মাণ ও জাহাজ পুনর্ব্যবহারযোগ্য খাতে বিপুল সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনা কাজে লাগাতে জ্ঞান ও প্রযুক্তির প্রয়োজন। সেক্ষেত্রে নেদারল্যান্ডস বাংলাদেশকে সহযোগিতা করতে পারে। 

আজ বৃহস্পতিবার ঢাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ‘মেরিটাইম ফিউচার ইজ নাউ : দ্য নেদারল্যান্ডস অ্যাপ্রোচ টু নিউ অপরচুনিটিস’ শীর্ষক সেমিনারে বক্তারা এ কথা বলেন। বাংলাদেশস্থ নেদারল্যান্ডস দূতাবাস এই সেমিনারের আয়োজন করে।

জাহাজ নির্মাণ, জাহাজ পুনর্ব্যবহার, অফশোর অয়েল অ্যান্ড গ্যাস সাপোর্ট, শিপিং, লজিস্টিক অ্যান্ড পোর্ট, ফিশিং ভেসেল অ্যান্ড ফিশরিবিষয়ক তিন দিনব্যাপী প্রদর্শনীর পাশাপাশি এই সেমিনারের আয়োজন করা হয়।
সেমিনারে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল। এতে স্বাগত বক্তব্য দেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত ইরমা ভ্যান ডুরেন। 

নেদারল্যান্ডস দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স থিজ ওয়াউডস্ট্রা বাংলাদেশে মেরিন সেক্টরে নেদারল্যান্ডসের কর্মকাণ্ডের ওপর পর্যালোচনা এবং প্রদর্শনীতে অংশগ্রহণকারী ডাচ কোম্পানি ও সংস্থার পরিচিতি তুলে ধরেন।

নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মোহাম্মদ মাকসুদ আলম ‘ফিউচার মেরিটাইম অ্যান্ড শিপিং রিকয়ারম্যান্টস ইন বাংলাদেশে’ শীর্ষক এবং ‘দ্য মেরিটিম ফিউচার ইজ নাউ : সাসটেইনেবল সলিউশনস ফ্রম দ্য নেদারল্যান্ডস’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন এভার্ট ডেন ব্রোয়েক। সেমিনারে আলোচক ছিলেন ফরেন ইনভেস্টর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সিইও নাসের এজাজ বিজয়।

মোস্তফা কামাল বলেন, পানি ব্যবস্থাপনা, নদীভাঙন রোধ ও অর্থনৈতিক উন্নয়ন খাতে নেদারল্যান্ডস বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। আগামী দিনগুলোতে পারস্পারিক সহযোগিতা আরো জোরদারের ওপর তিনি গুরুত্ব আরোপ করেন। 

কমডোর মোহাম্মদ মাকসুদ আলম তার প্রবন্ধে বলেন, ‘বাংলাদেশে জাহাজ নির্মাণ ও জাহাজ পুনর্ব্যবহারযোগ্য খাতে বিপুল সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনা কাজে লাগাতে জ্ঞান এবং প্রযুক্তির প্রয়োজন। আর সেক্ষেত্রে নেদারল্যান্ডস বাংলাদেশকে সহযোগিতা করতে পারে।’

এভার্ট ডেন ব্রোয়েক বলেন, ডাচ মেরিটাইম সেক্টর এমন একটি ধারণা প্রচার করছে যেখানে তাদের উদ্ভাবনগুলো প্রাণবন্ত বন্দরনগরী গড়তে এবং কার্বন নির্গমন কমিয়ে জাহাজ শিল্প বিকাশে সহায়তা করতে পারে।

এর আগে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সেভর ইন্টারন্যাশনাল লিমিটেড আয়োজিত ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেরিন অ্যান্ড অফশোর এক্সপো, ২০২৩ বা বিমক্স-২০২৩’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন করেন। বিমক্স-২০২৩ প্রদর্শনী এবং নেদারল্যান্ডস প্যাভিলিয়ন দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে ১৪ অক্টোবর পর্যন্ত।

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba