আজঃ বুধবার ২৫-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

গাজায় সেনা পাঠালে ইসরায়েলকে মূল্য দিতে হবে: বিশেষজ্ঞ

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ১৩ Oct ২০২৩
  • / পঠিত : ২৫৭ বার

গাজায় সেনা পাঠালে ইসরায়েলকে মূল্য দিতে হবে: বিশেষজ্ঞ

ডেস্ক: গাজা সীমান্তের কাছে ব্যাপক সেনা, ট্যাংক ও অন্যান্য যুদ্ধাস্ত্র জড়ো করেছে ইসরায়েল। যে কোনো সময় উপত্যকাটিতে তারা হামলা চালাতে পারে। ইহুদিবাদী ইসরায়েল বলছে, হামলার প্রতিশোধ নিতে হামাসকে পৃথিবী থেকেই নিশ্চিহ্ন করে দেবে তারা।

তবে মধ্যপ্রাচ্যবিষয়ক বিশেষজ্ঞ সাররাম আকবরজাদেহ বলেছেন, ইসরায়েল গাজায় সেনা পাঠালে তাদেরকে চরম মূল্য দিতে হবে। স্থল হামলার মাধ্যমে হামাস-ইসরায়েল দ্বন্দ্বের কার্যত কোনো সমাধান আসবে না।

মধ্যপ্রাচ্যবিষয়ক এ বিশেষজ্ঞ অস্ট্রেলিয়ার ডেকিন বিশ্ববিদ্যালয়ের গবেষক-প্রফেসর হিসেবে কাজ করেন। তিনি বলেন, ইসরায়েল গাজায় স্থল অভিযান চায় না। গাজা থেকে সব সৈন্য প্রত্যাহার করে নেওয়ার পর ইসরায়েল গাজা থেকে দূরত্ব রাখার চেষ্টা করছিল। তারা সীমান্তে প্রাচীর নির্মাণ করেছে এবং এটি অবরুদ্ধ করেছে।
তিনি আরও বলেন, ইসরায়েলের জন্য গাজাকে নিয়ন্ত্রণ করা খুবই ব্যয়সাধ্য। গাজায় সেনা পাঠানোর অর্থ হলো বাড়ি-বাড়ি যুদ্ধ। আর এ বিষয়টির জন্য সবাইকেই- ইসরায়েলি সেনা ও সাধারণ ফিলিস্তিনিদের চরম মূল্য দিতে হবে। বিষয়টি এমন নয় যা ইসরায়েল চায়। যদি তারা হামাসকে ধ্বংস করার লক্ষ্য ঠিক করে- তাহলে তাদের সেখানে সেনা পাঠানো ছাড়া কোনো উপায় নেই

মধ্যপ্রাচ্যবিষয়ক এ বিশেষজ্ঞ আরও বলেছেন, হামাস হলো ফিলিস্তিনিদের একটি প্রতিক্রিয়া, সেসব মানুষের প্রতিক্রিয়া যারা যুগ যুগ ধরে দখলদারিত্বের মধ্যে আছেন। হামাস তাদের এবং স্বাধীন ফিলিস্তিনের প্রতিনিধিত্ব করে। সংগঠন হিসেবে হয়ত হামাসকে ধ্বংস করা যাবে। কিন্তু তাদের জায়গায় চলে আসবে আরেক গোষ্ঠী।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba