আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

হামাসের হামলায় ২৫৮ ইসরায়েলি সেনা নিহত

Posted By Shuvo
  • আপডেটেড: শনিবার ১৪ Oct ২০২৩
  • / পঠিত : ১৩৭ বার

হামাসের হামলায় ২৫৮ ইসরায়েলি সেনা নিহত

ডেস্ক : শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার মধ্য দিয়ে শুরু হওয়ার পর টানা সপ্তম দিনে গড়িয়েছে ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ। সময়ের সঙ্গে সঙ্গে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে যুদ্ধ। পাল্লা দিয়ে বাড়ছে হতাহতের সংখ্যা।

শুক্রবার (১৩ অক্টোবর) ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, হামাসের সঙ্গে চলমান যুদ্ধে এ পর্যন্ত তাদের ২৫৮ সেনা নিহত হয়েছে।

এদিকে গাজার সীমানা প্রাচীরের নিকটবর্তী এলাকায় অভিযান চালিয়ে হামাসের কাছে জিম্মি থাকা সেনাদের উদ্ধারের দাবি করেছে ইসরায়েল। ইসরায়েলি ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে ২৫০ জন বন্দিকে উদ্ধারের দৃশ্য দেখানো হয়েছে।

আইডিএফ জানায়, তারা হামাসের বাঙ্কার থেকে ২৫০ জন বন্দিকে মুক্ত করেছে। এ সময় ৬০ হামাস যোদ্ধাকে হত্যা করা হয় এবং ২৬ জনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার যোদ্ধাদের ভেতর মুহাম্মাদ আবু আলি রয়েছেন। তিনি হামাসের দক্ষিণ অংশের নাভাল ডিভিশনের উপপ্রধান।

কোনো পূর্ব ঘোষণা ও ইঙ্গিত ছাড়াই শনিবার আকস্মিকভাবে ইসরায়েলে হামলা চালানো শুরু করে হামাস। তাদের এ হামলায় ১ হাজার ৩০০ জনেরও বেশি ইসরায়েলি প্রাণ হারিয়েছে। নিহতদের পরিচয় শনাক্তের পর মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হচ্ছে। এরপর বিভিন্ন শহরে তাদের অন্ত্যেষ্টিক্রিয়া চলছে।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, আহতদের বেশিরভাগই হাসপাতালে চিকিৎসাধীন। যাদের মধ্যে ২৮ জন মুমূর্ষু রোগী। আর সংকটাপন্ন অবস্থায় রয়েছেন তিন শতাধিক ইসরায়েলি। প্রাণহানি আরও বাড়ার আশঙ্কা প্রকাশ করেছেন তারা।

হামাসের এই হামলার পর প্রতিশোধ নিতে গাজা উপত্যকা লক্ষ্য করে হামলা চালানো শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। তাদের এসব নির্বিচার হামলায় ১ হাজার ৫৩৭ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। বোমা হামলা অব্যাহত থাকায় এ সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এরমধ্যে শুক্রবার গাজার প্রায় ১১ লাখ বাসিন্দাকে দক্ষিণ দিকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল। ধারণা করা হচ্ছে, বেসামরিক মানুষ সরে গেলে সেখানে স্থল হামলা শুরু করবে ইসরায়েলি বাহিনী। স্থল হামলার জন্য ইতিমধ্যে গাজার কাছে প্রায় ৩ লাখ সেনা জড়ো করেছে ইসরায়েল। এসব সেনার সঙ্গে রয়েছে ট্যাংকসহ অত্যাধুনিক যুদ্ধাস্ত্র।

ইসরায়েলের যুদ্ধকালীন জরুরি সরকারের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট গতকাল বৃহস্পতিবার হুমকি দিয়েছেন, তারা গাজায় এমন অভিযান চালাবেন; যার মাধ্যমে পৃথিবী থেকে হামাসকে নিশ্চিহ্ন করে দেওয়া হবে। সূত্র: আলজাজিরা, টাইমস অব ইসরায়েল

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba