আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

উত্তর ইসরাইলে হিজবুল্লাহ ও তেল আবিবে হামাসের আক্রমণ

Posted By Shuvo
  • আপডেটেড: সোমবার ১৬ Oct ২০২৩
  • / পঠিত : ১৬১ বার

উত্তর ইসরাইলে হিজবুল্লাহ ও তেল আবিবে হামাসের আক্রমণ

ডেস্ক: উত্তর ইসরাইলে লেবাননভিত্তিক প্রতিরোধ সংগঠন হিজবুল্লাহর সাথে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর সংঘর্ষ হয়েছে। অপরদিকে ইসরাইলের সবচেয়ে জনবহুল শহর তেল আবিবে হামলা চালিয়েছে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। এ হামলার পর সেখানে নিরাপত্তা সাইরেন বাজানো হয়েছে।

রোববার সকালে ইসরাইলি শহর ও সেনা অবস্থান লক্ষ্য করে হিজবুল্লাহ অন্তত পাঁচটি ট্যাংকবিধ্বস্তি গোলা নিক্ষেপ করে। এতে অন্তত একজন বেসামরিক লোক নিহত হয়েছে। মেডিক্যাল সূত্র জানিয়েছে, এ হামলায় আরো তিনজন আহত হয়েছে। হিজবুল্লাহ এ হামলার দায় স্বীকার করেছে।

এদিকে, ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী বলেছে যে তারা পাল্টা হিসেবে কামান দিয়ে ক্ষেপণাস্ত্রের গোলাবর্ষণ করছে এবং হিজবুল্লাহর অবস্থানগুলোতে হামলা চালাচ্ছে। তবে ওই হামলায় ইসরাইলি সেনাবাহিনী তাদের হতাহতের বিষয়ে তাৎক্ষণিক কিছু জানায়নি।

এ ঘটনার পর লেবানন সীমান্তবর্তী ৪ কিলোমিটার পর্যন্ত এলাকা ‘বিচ্ছিন্ন’ করে দিয়েছে ইসরাইল। সেসব এলাকায় জনগণের প্রবেশ কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে। হিজবুল্লাহর সাথে সাম্প্রতিক সংঘর্ষে ৪ ইসরাইলি সৈন্য, ৪ হিজবুল্লাহ যোদ্ধা ও ৫ ফিলিস্তিনি নিহত হয়েছে।

সম্প্রতি ইসরাইলি সামরিক অবস্থান লক্ষ্য করে বিপুল সংখ্যক ট্যাংকবিধ্বংসী মিসাইল, রকেট ও মর্টার সেল নিক্ষেপ করেছে হিজবুল্লাহ। অপরদিকে, হামাস ও ইসলামিক জিহাদও ইসরাইলে রকেট নিক্ষেপ করেছে এবং বন্দুক হামলা চালিয়েছে।

তেল আবিবে সাইরেন
হামাসের সশস্ত্র শাখা কাসেম ব্রিগেড জানিয়েছে, তারা ইসরাইলের তেল আবিবে রকেট হামলা চালিয়েছে। নিরীহ ফিলিস্তিনিদের হত্যাকাণ্ডের প্রতিবাদে তারা ইসরাইলে এ রকেট হামলা চালিয়েছে।

এরপর সেই শহরে বিপৎসংকেত হিসেবে সাইরেন বাজানো হয়। তবে এ হামলায় তাৎক্ষণিকভাবে হতাহতের খবর পাওয়া যায়নি।
সূত্র : জেরুসালেম পোস্ট, টাইমস অফ ইসরাইল, আলজাজিরা

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba