আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

গাজাকে ৫ কোটি ইউরো সাহায্যের প্রতিশ্রুতি জার্মানির

Posted By Shuvo
  • আপডেটেড: শনিবার ২১ Oct ২০২৩
  • / পঠিত : ২৪৭ বার

গাজাকে ৫ কোটি ইউরো সাহায্যের প্রতিশ্রুতি জার্মানির

ডেস্ক: ইসরাইল-গাজা সঙ্ঘাত খতিয়ে দেখতে জার্মান সময় শুক্রবার সকালে ইসরাইলে পৌঁছাবেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। বৃহস্পতিবার তিনি জর্ডনে পৌঁছেছেন। সেখানে বৈঠকের পাশাপাশি একটি সাংবাদিক বৈঠকও করেছেন তিনি।

তিনি জানিয়েছেন, ইসরাইলের পাশে আছে জার্মানি। তারা মনে করে, ইসরাইলের আত্মরক্ষার সম্পূর্ণ অধিকার আছে। ৭ অক্টোবর যে ঘটনার পর ইসরাইল গাজার সাথে সঙ্ঘাতে নেমেছে, তা সম্পূর্ণ সমর্থন করে জার্মানি। কিন্তু পাশাপাশি, গাজায় যে বেসামরিক মানুষ অসহায় অবস্থার মধ্যে পড়েছেন, তাদেরও পাশে আছে জার্মানি। এবং এ কারণেই গাজার বেসামরিক মানুষের কাছে মানবিক সাহায্য পাঠাতে চায় জার্মানি।

বৃহস্পতিবার জর্ডন থেকে জার্মান পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, পাঁচ কোটি ইউরোর (৫৮০ কোটি টাকা) প্যাকেজ ঘোষণা করা হয়েছে। অতি দ্রুত তা যেন গাজার সাধারণ মানুষের কাছে পৌঁছে যায়।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক জানিয়েছেন, গাজায় একটি চিকিৎসক দলও তারা পাঠানোর চেষ্টা করছে। সবটাই নির্ভর করবে সীমান্ত খোলার ওপর। মানবিক সাহায্য পাঠানোর জন্য রাফাহ সীমান্ত খুলে দেবে ইসরাইল।

বৃহস্পতিবার জর্ডনে গেছেন বেয়ারবক। শুক্রবার সকালে তিনি ইসরাইলে গিয়ে সেখানকার পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করবেন। এদিন বিকেলেই তিনি লেবানন চলে যাবেন। সেখানে গিয়েও এই সঙ্ঘাত নিয়ে আলোচনা করার কথা তার।

লেবাননের হেজবোল্লাহ হামাসের সমর্থনে লেবানন সীমান্তে ইসরাইলের ওপর আক্রমণ চালাচ্ছে। এ বিষয়ে লেবাননের সরকারের সাথে আলোচনা করার কথা বেয়ারবকের।

বেয়ারবক অবশ্য এদিনও একটি কথা স্পষ্ট করে দিয়েছেন, ইসরাইল যেভাবে গাজায় আক্রমণ চালাচ্ছে, জার্মানি তা সমর্থন করে। কারণ, জার্মানি মনে করে ইসরাইলের আত্মরক্ষার সম্পূর্ণ অধিকার আছে। শুধু তা-ই নয়, জার্মানি কোনোভাবেই হামাসকে সমর্থন করে না, এবিষয়টিও এদিন আরো একবার স্পষ্ট করে দিয়েছেন বেয়ারবক। বস্তুত, এর আগে ১৩ অক্টোবর ইসরাইল সফল করেছিলেন তিনি। তখনো এই একই কথা বলেছিলেন তিনি।

এদিকে ইসরাইল ঘুরে এসে কংগ্রেসের বিশেষ অধিবেশনে বসতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কংগ্রেসের সামনে তিনি ইসরাইল যুদ্ধ নিয়ে আলোচনা করতে চান। কিভাবে ইসরাইলের পাশে দাঁড়ানো যায়, এই লড়াইয়ে কিভাবে দ্রুত ইসরাইলকে জয়যুক্ত করা যায়, তা নিয়ে কথা বলতে চান বাইডেন। মার্কিন প্রেসিডেন্টও ইসরাইলকে সাহায্যের প্রতিশ্রুতি দিয়ে এসেছেন।

এদিকে ইসরাইলের সাথে টানা আলোচনা চালিয়ে যাচ্ছে জাতিসঙ্ঘ। রাফাহ সীমান্ত দিয়ে তারাও গাজায় মানবিক সাহায্য পাঠাতে চাইছে। চিকিৎসার সরঞ্জাম, খাবার পাঠানোর কথা জানিয়েছেন গাজায় অবস্থিত বিভিন্ন মানবাধিকার সংগঠনের কর্মীরা। তাদের বক্তব্য, আহত ব্যক্তিদের চিকিৎসা করার সামগ্রীও তাদের কাছে নেই। গত দু’সপ্তাহ ধরে ইসরাইল গাজা সীমান্ত অবরুদ্ধ করে রেখেছে। অন্তত রাফাহ সীমান্তটি খোলার জন্য জাতিসঙ্ঘ ইসরাইলের সাথে আলোচনা জারি রেখেছে। বিশেষজ্ঞদের ধারণা, দ্রুত ইসরাইল তা খুলে দেবে। সূত্র : ডয়চে ভেলে

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba