আজঃ বৃহস্পতিবার ২৬-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘তেজ’, আঘাত হানবে এ মাসেই

Posted By Shuvo
  • আপডেটেড: শনিবার ২১ Oct ২০২৩
  • / পঠিত : ৫৭ বার

তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘তেজ’, আঘাত হানবে এ মাসেই

: আরব সাগরে তৈরি হচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘তেজ’। এটি ভারতের মহারাষ্ট্রে আগামী ২২ থেকে ২৩ অক্টোবরের মধ্যে আছড়ে পড়তে পারে। তবে আবহাওয়া বিজ্ঞানীরা এ ঘূর্ণিঝড় আছড়ে পড়া নিয়ে এখনও নিশ্চিতভাবে কিছু বলতে পারছেন না। 

ভারতীয় আবহাওয়া অফিস বলছে, সাধারণত অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে আরব সাগরে ঘূর্ণিঝড় তৈরির অনুকূল পরিবেশ থাকে। এই সময়ের মধ্যে সমুদ্র উপরিভাগের তাপমাত্রা উষ্ণ থেকে উষ্ণতর হওয়ার সম্ভাবনা।

আরব সাগর এবং সংলগ্ন লাক্ষাদ্বীপে একটি গভীর নিম্নচাপ তৈরি হতে পারে। আগামী ২১ অক্টোবর নাগাদ এই ঘূর্ণাঝড়টি শক্তিশালী আকার ধারণ করতে পারে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এই ঘূর্ণাবর্ত পশ্চিম এবং উত্তর পশ্চিমদিকে অগ্রসর হবে। তারপর থেকেই নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টিপাত হতে পারে। 

এখন পর্যন্ত যা পূর্বাভাস মিলেছে, তাতে মুম্বাই এবং পুণেতে এটি সর্বাধিক প্রভাব ফেলতে পারে। তাপমাত্রা নেমে যেতে পারে ১৬ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। ২২ থেকে ২৩ অক্টোবর উপকূলীয় জেলাগুলোতে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। 

খুব শিগগিরই বঙ্গোপসাগরেরও গভীর নিম্নচাপ তৈরি হতে চলেছে। আগামী ২০ অক্টোবর এটি প্রভাব ফেলতে পারে, ওড়িশা, তামিলনাড়ু, অন্ধ্র প্রদেশ উপকূলে।

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba