আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

বিশ্ব থেকে বিচ্ছিন্ন গাজায় ইলন মাস্কের ইন্টারনেট চায় সোশ্যাল মিডিয়া

Posted By Shuvo
  • আপডেটেড: রবিবার ২৯ Oct ২০২৩
  • / পঠিত : ২৩৭ বার

বিশ্ব থেকে বিচ্ছিন্ন গাজায় ইলন মাস্কের ইন্টারনেট চায় সোশ্যাল মিডিয়া

ডেস্ক: বিশ্ব থেকে বিচ্ছিন্ন গাজায় ইলন মাস্কের ইন্টারনেট চায় সোশ্যাল মিডিয়া। শুক্রবার রাতভর হামলার মাঝেই গাজার মোবাইল ফোন, টেলিফোন লাইন ও ইন্টারনেট সংযোগ বন্ধ করে দিয়েছে। এর পরই গাজায় ইলন মাস্কের স্টারলিংক ইন্টারনেটের দাবিতে সরগরম হয়ে উঠেছে বিশ্বের সামাজিক যোগাযোগমাধ্যমগুলো। নিউ আরব। 

প্যালেস্টাইন টেলিকমিউনিকেশন কোম্পানি শুক্রবার গভীর রাতে এক বিবৃতিতে জানায়, ইসরাইলের তীব্র বোমা হামলার ফলে গাজার বহির্বিশ্বের সাথে সংযুক্ত সব আন্তর্জাতিক রুট ধ্বংস হয়ে গেছে। গাজায় অনবরত ভারী বোমাবর্ষণ চলছে। এরই মধ্যে ইন্টারনেট ও টেলিযোগাযোগের অভাব এর বাসিন্দাদের বাকি বিশ্ব থেকে একেবারেই বিচ্ছিন্ন করেছে। শুধু বিশ্বের সঙ্গে নয়, একটু দূরে নিজেদের সাথেও যোগাযোগ করতে পারছেন না বাসিন্দারা। যোগাযোগের অভাবে অপারেশন রুম থেকে শুরু করে অ্যাম্বুলেন্স পরিষেবা পাওয়াও সম্ভব হচ্ছে। গাজার এ করুণ পরিস্থিতিতে সারা বিশ্বের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা গাজায় স্টারলিংক অ্যাক্সেস সরবরাহ করার জন্য ইলন মাস্ককে আহ্বান জানিয়েছেন। 

বর্তমানে পুরো গাজা উপত্যকা ইন্টারনেট ছাড়াই রয়েছে। বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগ করতে পারছে না বেসামরিক নাগরিকরা। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা গণমাধ্যম এক্সে (আগে টুইটার নামে পরিচিত ছিল) #স্টারলিংক ফর গাজা নামে একটি হ্যাশট্যাগ প্রচার শুরু করেছে। এ মাধ্যমটি অর্ধ মিলিয়নেরও বেশি পোস্ট সংগ্রহ করেছে। প্রযুক্তি বিলিয়নেয়ার ইলন মাস্ক একজন দূরদর্শী উদ্যোক্তা। যিনি এক্স এবং স্পেসএক্স উভয়েরই মালিক। স্টারলিংক একটি স্যাটেলাইট ইন্টারনেট নক্ষত্রমণ্ডল। ইলন মাস্কের মহাকাশ কোম্পানি স্পেসএক্সের মাধ্যমে পরিচালিত হয়। ব্রডব্যান্ড ইন্টারনেট সরবরাহ করতে ব্যবহৃত হয়।

মাস্ক এখনো এই ক্রমবর্ধমান অনুরোধগুলোতে সাড়া দেননি। স্পেসএক্স গাজায় তার পরিষেবা চালু করার জন্য ইসরাইলের সঙ্গে আলোচনা করছে কিনা তা এখনো স্পষ্ট নয়। তবে ঐতিহাসিকভাবে কোম্পানিটি যুদ্ধ থেকে দূরে থাকার জন্য বেশ পরিচিত। 

গাজার মতো একই ঘটনা ঘটেছিল ইউক্রেনেও। ২০২২ সালে ইউক্রেনে রুশ আগ্রাসনের সময়, ইউক্রেনের যোগাযোগব্যবস্থা কেটে দেওয়া হয়। সে সময় সামরিক এবং বেসামরিক বাসিন্দারা স্টারলিংক অ্যাক্সেসের ওপর নির্ভরশীল হয়ে পড়ে। তবে এক প্রতিবেদনে বলা হয়, ইলন মাস্ক ২০২২ সালে ক্রিমিয়ার বন্দর শহর সেভাস্টোপলে তার স্টারলিংক স্যাটেলাইট নেটওয়ার্ক সচল করার জন্য ইউক্রেনের একটি অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন। ইলন মাস্ক জানান, ‘যদি আমি তাদের অনুরোধে রাজি হতাম, তাহলে স্পেসএক্স স্পষ্টভাবে যুদ্ধ ও সংঘাত বৃদ্ধির একটি ভয়ঙ্কর কাজে জড়িত হতো।’ কিন্তু গাজার ক্ষেত্রে অনেকেই আশা করছেন, ইলন মাস্ক গাজার সংকটময় পরিস্থিতিকে স্বীকৃতি দেবেন। 

এদিকে, ইসরাইলের এ পদক্ষেপের প্রতিক্রিয়ায় হামাস বলছে, গাজায় জঘন্য গণহত্যা চালানোর জন্য ইচ্ছাকৃতভাবে ইন্টারনেট এবং যোগাযোগ বন্ধ করা হয়েছে। এক বিবৃতিতে, দখলদারিত্ব, ওয়াশিংটন এবং পশ্চিমা দেশগুলোকে এই কর্মকাণ্ডে সমর্থন দেওয়ার জন্য দায়ী করেছে। 

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba