আজঃ শুক্রবার ২০-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

ইসরাইল-গাজা যুদ্ধ: তুরস্কে ইরানের পররাষ্ট্রমন্ত্রী

Posted By Shuvo
  • আপডেটেড: বৃহস্পতিবার ০২ Nov ২০২৩
  • / পঠিত : ১৫৬ বার

ইসরাইল-গাজা যুদ্ধ: তুরস্কে ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইহুদিবাদী ইসরাইলের বর্বর আগ্রাসন শুরুর পর দ্বিতীয় দফায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান কাতার সফরে গেছেন। এরপর তিনি তুরস্ক সফরে যাবেন বলে জানা গেছে। 

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকালে দোহার উদ্দেশ্যে রাজধানী তেহরান ছাড়েন, এরপর তুরস্কে যাবেন তিনি।

ধারণা করা হচ্ছে- গাজার বেসামরিক জনগণের ওপর ইসরাইল যে বর্বর আগ্রাসন চালাচ্ছে তার অবসানের জন্য নতুন সম্ভাব্য পদক্ষেপের বিষয়ে কাতারের সঙ্গে আলোচনার জন্য তিনি এই সফর করছেন। আমির আব্দুল্লাহিয়ানের সঙ্গে ইরানের একটি রাজনৈতিক প্রতিনিধিদল রয়েছে।

আশা করা হচ্ছে- এই সফরে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ান কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি এবং দেশটির প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুর রহমান আলে সানির সঙ্গে সাক্ষাৎ করবেন।

দুই সপ্তাহ আগে আমির আব্দুল্লাহিয়ান আঞ্চলিক সফরের অংশ হিসেবে কাতার সফর করেছিলেন। সে সময় তিনি ইরাক, সিরিয়া এবং লেবাননও সফর করেন। কাতারে এই সফরের পর ইরান এবং কাতারের পররাষ্ট্রমন্ত্রী তুরস্কের সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য আঙ্কারা সফর করবেন।

গত ৭ অক্টোবর থেকে ইহুদিবাদী ইসরাইল গাজার ওপর বর্বর আগ্রাসন শুরু করেছে। এতে এ পর্যন্ত আট হাজার ৩০৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন যার বেশিরভাগই নারী ও শিশু। 

এছাড়া, আহত হয়েছেন ২১ হাজার ৪৮ জন। পাশাপাশি ইসরাইলি অবরোধের কারণে গাজা উপত্যকায় জ্বালানি, বিদ্যুৎ, পানি এবং খাদ্যের মারাত্মক সংকট দেখা দিয়েছে।সূত্র: ডেইলি সাবাহ

ট্যাগস :

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba