আজঃ বুধবার ২৫-০৯-২০২৪ ইং || খ্রিষ্টাব্দ

মানুষ কষ্ট পাচ্ছে, অস্বীকারের সুযোগ নেই: বাণিজ্যমন্ত্রী

Posted By Shuvo
  • আপডেটেড: শুক্রবার ১০ Nov ২০২৩
  • / পঠিত : ৫১ বার

মানুষ কষ্ট পাচ্ছে, অস্বীকারের সুযোগ নেই: বাণিজ্যমন্ত্রী

ডেস্ক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ডিম-আলু এবং পেঁয়াজের দাম নিয়ে কিছু অসাধু ব্যবসায়ী সুযোগ নিচ্ছে। এতে মানুষ কষ্ট পাচ্ছে। এটা অস্বীকার করার সুযোগ নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ- দেশের মানুষকে সর্বোচ্চ সেবা দিতে হবে এবং আমরা সেই চেষ্টাই করে যাচ্ছি।

বৃহস্পতিবার রাজধানীর মালিবাগে পিডব্লিউডি কলোনির অডিটোরিয়ামে টিসিবির স্মার্ট কার্ড বিনামূল্যে বিতরণ এবং কার্ডধারীদের মাঝে চালসহ অন্যান্য পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রি কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, শেখ হাসিনা গরিব-দুঃখী, অসহায় মানুষকে- যারা দারিদ্র্যসীমার নিচে বসবাস করে, তাদের কথা বিবেচনা করে এক কোটি ফ্যামিলি কার্ডে অর্থাৎ ৫ কোটি মানুষকে কম মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য দেওয়ার সিদ্ধান্ত নেন। 

বাণিজ্যমন্ত্রী জানান, ডিম ও আলু আমদানি শুরু হওয়ায় বাজারে ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। ডিমের একটি চালান দেশে আসার পর সরকার থেকে যে দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে, তার চেয়েও কম মূল্যে বিক্রি হচ্ছে। আগামী মাসের মাঝামাঝি আলু পেঁয়াজসহ অন্যান্য শাকসবজির বাজার স্বাভাবিক হবে।

তিনি বলেন, পেঁয়াজের দাম নির্ভর করে দেশের উৎপাদনের ওপর। এখন পেঁয়াজের শেষ সময়। আমরা ভারত থেকে পেঁয়াজ আমদানির মাধ্যমে ঘাটতি পূরণ করে থাকি। কিন্তু ভারত রফতানি নিরুৎসাহিত করতে প্রথমে ৪০ শতাংশ ট্যারিফ আরোপ করে। এর কিছুদিন পরেই প্রতি ম্যাট্রিক টন পেঁয়াজের রফতানি মূল্য আটশ ডলার নির্ধারণ করে। ফলে আমদানি প্রায় বন্ধ হয়ে গেছে। যে কারণে বাজারে পেঁয়াজের দাম বেশি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) এক কোটি ফ্যামিলি কার্ডকে স্মার্ট কার্ডে রূপান্তরিত করায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের পাশাপাশি অসামঞ্জস্যতা দূর হবে। আগামী দুই থেকে তিন মাসের মধ্যে সারা দেশে বিনামূল্যে এই স্মার্ট কার্ড বিতরণ করা হবে। 

কার্ড পেতে আবেদনকারীদের আর্থিক লেনদেন থেকে বিরত থাকার পরামর্শ দেন মন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। এ সময় টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মামুন রশিদ শুভ্র উপস্থিত ছিলেন।

শেয়ার নিউজ


নিউজ কমেন্ট করার জন্য প্রথমে আপনাকে লগইন করতে হবে লগইন করুন

© All rights reserved © "Daily SB NEWS"
Theme Developed BY Global Seba